কাজের চাপকে না : মাল্টিটাস্কিং – Ctgnews
ctgnew

কাজের চাপকে না : মাল্টিটাস্কিং

mulTডেস্ক :: বর্তমান সময়টা এমন যা আপনাকে সারাদিন কাজ আর কাজ নিয়ে ব্যস্ত করে রাখে। প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আপনাকে কাজ করতে হবে। অফিসে কাজ সামলাতে গিয়ে অনেকে চাপে পড়ে ভারসাম্য হারিয়ে ফেলেন। কাজের চাপে নিজেকে সামলানোর কৌশল হিসেবে মাল্টিটাস্কিং হতে পারে আপনার সমাধান।

অফিসে কাজের প্রেসার সামলাতে সামলাতে যাদের অবস্থা নাজেহাল, তাদের জন্য একটাই সমাধান কার্যকর—মাল্টিটাস্কিংয়ের সাহায্যে চৌকসভাবে কাজ করা।

ইংরেজিতে ‘মাল্টিটাস্কিং’ শব্দটির অর্থ হলো এক বিশেষ ধরনের দক্ষতা, যার সাহায্যে একাধিক কাজ একই সময়ে করা যেতে পারে। আর এ নিয়েই কিছু পরামর্শ রইলো আজ…

♦ মাল্টিটাস্কিংয়ের প্রথম এবং শেষ কথা হলো গুছিয়ে কাজ করার ক্ষমতা। প্রত্যেকদিন অফিস ছাড়ার আগে পরের দিনের নির্দিষ্ট কাজের একটা তালিকা তৈরি করে রেখে গেলে পরের দিন কাজ শুরু করতে সুবিধা হবে।

♦ পরে করার জন্য কোনো কাজ ফেলে  রাখবেন না। অফিসের সময় অজস্র ফোন নম্বর বা অ্যাপয়েন্টমেন্ট নোট করতে হতে পারে।

♦ প্রতিদিনের নির্দিষ্ট সময়ের পাশে অফিসিয়াল কাজ গুরুত্ব অনুযায়ী স্পষ্ট করে লিখে নিন। যাতে কোনোভাবেই ভুলে না যান। পরের দিন সকালবেলা নাশতা করতে করতে কাজের তালিকাটায় চোখ বুলিয়ে নিন।

♦ হঠাৎ নতুন কাজ এসে যাওয়াও অসম্ভব নয়। এজন্য সব সময় প্রস্তুত থাকুন।

♦ কারণে অকারণে বাড়িতে অথবা বন্ধু-বান্ধবদের ফোন করে কথা বলে সময় নষ্ট করবেন না। এতে কাজের অনেক ক্ষতি হয়। আপনার ব্যক্তিগত ফোন কল করার জন্য দিনের মধ্যে একটি সময় নির্দিষ্ট করে নিন।

♦ কাজের চাপ যতই হোক না কেন দুপুরের খাবার বা বিকেলের নাশতা কখনও মিস করবেন না। ক্যাফেটেরিয়ায় গিয়ে খেয়ে নিন। আর যদি গিয়ে খাওয়ার সময় না থাকে, তবে বাড়ি থেকে খাবার নিয়ে আসুন।

♦ কাজের ফাঁকে খাবার কাজটাও সেরে ফেলুন। দিনের নির্দিষ্ট সময়ে ফোন করে বন্ধুদের সাথে আড্ডা দিলেও মানসিক চাপ থেকে কিছুটা বেরিয়ে আসতে পারবেন। এ ছাড়াও অফিসের কাবার্ডে কয়েকটা কৌটোয় কিছু ড্রাই ফুড রেখে দিন। যাতে কাজ করতে করতেই টুকটাক খেয়ে নিতে পারেন।

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

51 queries in 0.849 seconds.