চট্টগ্রাম রেলওয়ের স্মৃতি সংরক্ষণে আর্কাইভ উদ্বোধন – Ctgnews
ctgnew

চট্টগ্রাম রেলওয়ের স্মৃতি সংরক্ষণে আর্কাইভ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রাম রেলওয়ের স্মৃতি সংরক্ষণে আর্কাইভ উদ্বোধন করবে আলী করিম ফাউন্ডেশন।

নগরীর খুলশী ঝাউতলা বিজিএমইএ ভবনের দক্ষিণ পাশে রোববার (১৬ জুলাই) বিকেল চারটায় উদ্বোধন করা হবে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যা ও নির্যাতন আর্কাইভ’।

আলী করিম ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রখ্যাত ইতিহাসবিদ প্রফেসর মুনতাসির মামুন উপস্থিত থাকার কথা রয়েছে

উদ্বোধন করবেন চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার জনাব ইকবাল বাহার চৌধুরী, প্রধান বক্তা হিসেবে থাকবেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র চট্টগ্রামের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, বিশেষ অতিথি থাকবেন মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মোজাফফর আহমদ।

মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানিবাহিনী ও তাদের দোসর, শান্তিবাহিনী, রাজাকার ও বিহারীরা ত্রিশলক্ষ বাঙালীতে হত্যা ও দুই লক্ষ মা-বোনের ইজ্জত নষ্ট করেছিল। নিহতদের মধ্যে রেলওয়ে কর্মকর্তা, কর্মচারী ও তাদের স্বজনদের বাংলাদেশের বিভিন্ন স্থানে নির্মম ও নিষ্ঠুরভাবে হত্যা করেছিল- যা আজ কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে। রেলওয়েসহ তেমন কোন সংগঠন এসব নিষ্ঠুর বিভীষিকাময় হত্যাকা-ের স্মৃতিসমূহ ধরে রাখেনি। এখনো অনেকে জীবিত আছেন যারা এ ধরণের ঘটনার প্রত্যক্ষ সাক্ষী। এসব ঘটনাগুলো যদি আমরা সংরক্ষণ করতে না যায় তাহলে কালের আবর্তে মুক্তিযুদ্ধের ইতিহাস হারিয়ে যাবে অথবা বিকৃত হয়ে যাবে।

শহীদ আলী করি ফাউন্ডেশন উদ্যোগ নিয়েছে, এসব শহীদদের স্মৃতি রক্ষা করে তাদের ছবি, ব্যবহৃত জিনিসপত্র, লিখা, প্রবন্ধ, কবিতা যদি থাকে সংরক্ষণ করবে। এবং শহীদ হওয়ার তারিখসহ বিস্তারিত বর্ণনা থাকবে। যা থেকে আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধে সঠিক ইতিহাস জানতে পারবে।

সিটিজিনিউজ/এইচএম

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

49 queries in 1.245 seconds.