ট্রাম্পকে সংযত থাকতে বললেন শি জিনপিং – Ctgnews
ctgnew

ট্রাম্পকে সংযত থাকতে বললেন শি জিনপিং

বিশ্ব ডেস্ক  ::  যুক্তরাষ্ট্র আর উত্তর কোরিয়া একে অপরের বিরুদ্ধে কার্যত মৌখিক যুদ্ধ ঘোষণা করেছে। দু’দেশের এমন পরিস্থিতিতে চীনের ভূমিকা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করে সংযত থাকতে বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শি জিনপিংয়ের বরাত দিয়ে চীনের সরকারি সংবাদ সংস্থা সূত্রের খবরে জানানো হয়েছে, কোরীয় উপদ্বীপে স্থিতিশীলতা বজায় রাখতে দু’দেশের অবিলম্বে উস্কানিমূলক কথাবার্তা বলা বন্ধ করা উচিত। কোরীয় সমস্যার সমাধানে আমেরিকার সঙ্গে আলোচনা করতে সব সময়ই রাজি বেইজিং।

উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার শাস্তি হিসেবে সম্প্রতি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির বিষয়ে সায় দিয়েছে জাতিসংঘ। ওই নিষেধাজ্ঞাকে কেন্দ্র করেই নতুন করে দু’দেশের মধ্যে অস্থিরতা শুরু হয়েছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছেন। দেশটির তরফ থেকে নতুন এক ঘোষণায় বলা হয়েছে, আগস্টের মধ্যেই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে হামলার পরিকল্পনা করছে তারা। ওই এলাকায় চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে বলে হুমকি দেয়া হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস মেটিস সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক সংঘর্ষ সর্বনাশা হবে। গত মাসে দু’টি আন্তর্মহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

তারপর থেকেই উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। কিমের এমন হুমকির পর পাল্টা হুমকি দিয়েছেন ট্রাম্পও। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কিছু করলে উ. কোরিয়াকে সমস্যায় পড়তে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এরপরেই ট্রাম্পের সঙ্গে ফোনালাপে এসব বিষয়ে কথা বলেছেন শি জিনপিং। কিম জং উনকেও সংযত থাকার অনুরোধ করেছেন তিনি। এ ধরনের সমস্যার সমাধানে কূটনৈতিক আলাপের বিকল্প নেই।

অবিলম্বে দু’দেশের নেতারা যাতে আলোচনায় বসেন, সে ব্যাপারে আহ্বান জানিয়েছেন শি জিনপিং। ট্রাম্পের সঙ্গে একই বিষয়ে ফোনে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েন ম্যাঁক্রো। এ বছরের শেষেই ট্রাম্পের চীন সফরের কথা রয়েছে। তবে এ বিষয়ে এখনও কিছু জানায়নি হোয়াইট হাউস।

সিটিজিনিউজ/এসএ

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

48 queries in 0.945 seconds.