‘ধর্মের নামে খুনোখুনি বন্ধ করতে হবে’ – Ctgnews
ctgnew

‘ধর্মের নামে খুনোখুনি বন্ধ করতে হবে’

সাফি-উল হাকিম :  ধর্মের নামে বিকৃতি, ধর্মের নামে খুনোখুনি বন্ধ করতে হবে। জঙ্গিবাদ নির্মূলে দেশপ্রেমিক নাগরিকদের এগিয়ে আসতে হবে। সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। বাংলাদেশকে কোনভাবেই জঙ্গিবাদের ঘাঁটি হতে দেওয়া যাবে না।

রোববার (২৫ জুন ) নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রম সম্মুখে ডি.সি. হিল প্রাঙ্গণে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইস্কন চট্টগ্রাম আয়োজিত বিশাল রথযাত্রার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন উপরোক্ত মন্তব্য করেন।

প্রধান অতিথি আরোও বলেন,  সন্ত্রাসবাদের কোনো ধর্ম নেই। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে কিছু বিপথগামী তরুণ ভুলপথে পা বাড়িয়েছে। তাদের অবশ্যই নির্মূল করে দেশে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী’র যে ভিশন সেই ভিশনকে কার্যকর করতে হলে অবশ্যই প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।

নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রম’র সভাপতি পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী’র সভাপতিত্বে ও সুমন চৌধুরী’র সঞ্চালনায় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি।

চট্টগ্রাম ইস্কনের এই মহোৎসব আশির্বাদক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের মায়াপুর থেকে আগত ইস্কনের অন্যতম সন্ন্যাসী শ্রীমৎ ভক্তি নিত্যানন্দ স্বামী মহারাজ এবং পৌরহিত্য করেন ভারতের মায়াপুর ইস্কন মন্দিরের প্রধান পুরোহিত শ্রীপাদ ভদ্রচারু দাস।

চট্টগ্রাম ইস্কনের বিভাগীয় রিজিওনাল সেক্রেটারী চিন্ময়কৃষ্ণ দাস ব্রহ্মচারী স্বাগত বক্তব্যের মাধ্যমে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো: জিল্লুর রহমান চৌধুরী, পুন্ডরীক বিদ্যানিধি স্মৃতি সংসদের সভাপতি প্রফুল্ল রঞ্জন সিংহ, বাংলাদেশ জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের কেন্দ্রিয় সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন তালুকদার, হিন্দু ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারম্যান দিলীপ মজুমদার, জন্মাষ্টমী পরিষদের সাবেক কেন্দ্রিয় সাধারণ সম্পাদক এডভোকেট তপন কান্তি দাশ, মহানগর পূজা উদ্যাপন পরিষদের সাবেক সভাপতি বিদ্যালাল শীল, মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি অরবিন্দ পাল অরুন, জন্মাষ্টমী পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি শচীনন্দন গোস্বামী, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, মহিলা কাউন্সিলর নিলু নাগ, জন্মাষ্টমী পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক প্রকৌশলী আশুতোষ দাশ, মহানগর পূজা কমিটির সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথ, সাধন চৌধুরী, উত্তর জেলা পূজা কমিটির সভাপতি অমৃত লাল দে, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির সভাপতি সাংবাদিক স্বপন মল্লিক, অধ্যাপক বনগোপাল চৌধুরী, ডা: মিলন দে, রাজনীতিবিদ ওয়াহিদুল আলম শিমুল।

শুভেচ্ছা বক্তব্য রাখেন ইস্কনের ন্যাশনাল কমিটির সদস্য সর্ব মঙ্গল দাস ব্রহ্মচারী, চট্টগ্রাম ইস্কনের গৃহস্থ কাউন্সিলর সদস্য বলরাম করুণা দাস, নন্দনকানন ইস্কন মন্দিরের অকিঞ্চন গৌর দাস ব্রহ্মচারী, তারন নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, সুবল সখা দাস ব্রহ্মচারী, সুধামা বিপ্র দাস ব্রহ্মচারী, শেষরুপ দাস ব্রহ্মচারী, মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী, সত্যতীর্থ দাস, কিশোর সরকার প্রমুখ।

ভারতের মায়াপুর থেকে আগত শ্রীমৎ ভক্তি নিত্যানন্দ স্বামী মহারাজ তাঁর বক্তব্যে বলেন, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) এর প্রতিষ্ঠাতা আচার্য জগৎগুরু শ্রীল প্রভুপাদের মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব জগতের নাথ জগন্নাথদেবের রথযাত্রা উৎসব আজ সারা বিশ্বের পায় ১২৭টি দেশের সব বড় বড় শহরে সারা বৎসরব্যাপী হাজার হাজার বিদেশী ধর্মপ্রাণ নরনারীর অংশগ্রহণে মহাসমারোহে অনুষ্ঠিত হচ্ছে। যার মাধ্যমে এই বাংলার কৃষ্টি, প্রথা, সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য সারা বিশ্বের প্রতি নগরাদি গ্রামে প্রচারিত ও সুপ্রতিষ্ঠিত। তাই সবারই উচিত জগন্নাথের রথযাত্রায় অংশ নিয়ে মনুষ্য জীবন সুন্দর ও সার্থক করে তোলা।

আলোচনা সভায় অন্যান্য বক্তারা বলেন জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতির এই দেশে ঐতিহ্য ও সংস্কৃতিকে ধ্বংস করার জন্য একটি মহল নানা ষড়যন্ত্র ও অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। সারাদেশে মঠ-মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা, পুরোহিতদের হত্যা, সংখল্যালঘু সম্প্রদায়ের লোকদের গুপ্ত হত্যা-নির্যাতন করে আতঙ্ক সৃষ্টি করা হচ্ছে। আলোচনা সভা শেষে ভারতের মায়াপুর থেকে আগত শ্রীমৎ ভক্তি নিত্যানন্দ স্বামী মহারাজের পৌরহিত্যের মাধ্যমে বিশাল রথযাত্রা ডিসি হিল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নন্দনকানন ইস্কন শ্রীশ্রী রাধামাধব মন্দিরে এসে শেষ হয়।

শোভাযাত্রায় বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন স্থান হতে হাজার হাজার ভক্ত নর-নারীগণ বিভিন্ন সাজে সজ্জিত হয়ে অংশ নেয়। রথযাত্রা উৎসবে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠান, জগন্নাথদেবের মধ্যাহ্নকালীন ভোগারতি, ও মনোজ্ঞ সাংস্কৃিতক অনুষ্ঠান ও বৈদিক নাটক অনুষ্ঠিত হয়।

নগরীর মুসলিম ইনষ্টিটিউট হলে আগামীকাল ২৬ জুন থেকে ২রা জুলাই পর্যন্ত মায়াপুর সংকীর্তন ডিপার্টমেন্টের পরিচালক শ্রীপাদ বেনুধারী দাস ব্রহ্মচারী কর্তৃক ভাগ্বত সপ্তাহ অনুষ্ঠিত হবে। ৩রা জুলাই নগরীর ডিসি হিল থেকে উল্টো রথযাত্রা শুরু হবে।

———-

/এইচএম/

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

47 queries in 1.351 seconds.