মোবাইল হ্যান্ডসেটেরও বায়োমেট্রিক নিবন্ধন – Ctgnews
ctgnew

মোবাইল হ্যান্ডসেটেরও বায়োমেট্রিক নিবন্ধন

সিটিজিনিউজ ডেস্ক     ::    মোবাইল ফোনের সিম কার্ডের আদলে এবার মোবাইল হ্যান্ডসেটের বায়োমেট্রিক নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা আইএমইআই নামে এই নিবন্ধন প্রক্রিয়া চালুর বিষয়ে বিটিআরসির সর্বশেষ ২০৬তম কমিশন বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

 

বাংলাদেশে ২০১২ সালই আইএমইআই চালু করতে উদ্যোগ নেয় বিটিআরসি। গত পাঁচ বছরে আইএমইআই চালুর বিষয়ে নানান মহল থেকে চাপ, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর নির্দেশ, মোবাইল ইম্পোর্ট অ্যাসোসিয়েশনের প্রস্তাবনার পরেও আলোর মুখ দেখেনি। তবে বিটিআরসির সর্বশেষ কমিশন বৈঠকে নতুন করে আইএমইআই চালুর বিষয়টি গুরুত্ব দিয়ে আলোচনা হয়েছে।

 

ওই বৈঠকে আলোচনায় বলা হয়, অবৈধভাবে হ্যান্ডসেট আমদানি বন্ধ এবং হারানো ফোনসেট পুনরুদ্ধার করার পাশাপাশি হারিয়ে যাওয়া ফোনসেট যেন কেউ ব্যবহার করতে না পারে সে জন্য অকেজো করে দিতে জাতীয় পর্যায়ে এনইআইআর স্থাপন করা হবে। চূড়ান্তভাবে আইএমইআই চালু করা সম্ভব হলে কর ফাঁকি দিয়ে অবৈধভাবে ফোনসেট আমদানি কমে যাবে এবং নকল হ্যান্ডসেটের বিক্রিও বন্ধ হবে বলে মনে করছে সংস্থাটি।বিটিআরসি এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পরে প্রত্যেক গ্রাহকের হ্যান্ডসেটের আইএমইআই নম্বর নিবন্ধনের বিষয়ে মোবাইলফোন অপারেটরদের প্রতি নির্দেশনা জারি করবে।

 

এর ফলে বৈধভাবে আমদানিকৃত হ্যান্ডসেটের এক বা একাধিক ইউনিক আইএমইআই নম্বর থাকায় অবৈধভাবে আমদানিকৃত হ্যান্ডসেটগুলো নেটওয়ার্কেই প্রবেশ করতে পারবে না।পূর্ববর্তী এ বিষয়ে বিটিআরসির খসড়ায় বলা হয়েছিল, প্রতিটি মোবাইলফোন অপারেটরকেই এনইআইআর স্থাপন করতে হবে। এ জন্য প্রতিটি সেলফোন অপারেটরকে ফ্রড ম্যানেজমেন্ট সিস্টেম (এফএমএস) স্থাপন করতে হবে। চূড়ান্ত নির্দেশনা প্রকাশের ছয় মাসের মধ্যে এনইআইআর ও এফএমএস বাস্তবায়ন করতে হবে অপারেটরদের।আর এনইআইআর ও এফএমএস বাস্তবায়নের পর জিআইআইপি (জেনুইন আইএমইআই ইমপ্ল্যান্ট প্রোগ্রাম) বাস্তবায়ন করতে হবে তাদের।

 

এটির বাস্তবায়ন শেষে নকল হ্যান্ডসেট বন্ধ করার কাজ শুরু করতে হবে অপারেটরদের। আইএমইআই নাম্বরবিহীন প্রতিটি সেটের বিপরীতে ৫০ টাকা করে নেয়ার প্রাথমিক প্রস্তাব রয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারীকে একটি আইএমইআই নম্বর দেয়া হবে।প্রতিটি হ্যান্ডসেটে ১৫ সংখ্যার একটি নম্বর থাকে, যা আইএমইআই নামে পরিচিত।

 

এক হ্যান্ডসেটের আইএমইআই নম্বর অন্য হ্যান্ডসেটের আইএমইআই নম্বর থেকে সম্পূর্ণ আলাদা। হ্যান্ডসেটে *#০৬# পরপর চাপলে আইএমইআই নম্বর জানা যায়। তবে ব্র্যান্ডের হ্যান্ডসেটগুলোর ক্ষেত্রে এটি মানা হলেও নন-ব্র্যান্ডের বিভিন্ন হ্যান্ডসেটে ভুয়া আইএমইআই নম্বর ব্যবহার করা হয় বলে অভিযোগ রয়েছে।

 

প্রসঙ্গত, ২০১৫ সালের ১৬ ডিসেম্বর বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কার্ডের নিবন্ধনের উদ্বোধন অনুষ্ঠানে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছিলেন, আগামী ফেব্রুয়ারি থেকে গ্রাহকের কাছে থাকা মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের প্রক্রিয়া শুরু হবে। শিগগির বিটিআরসি এ বিষয়ে নির্দেশনা দেবে, মোবাইল ফোন হ্যান্ডসেট নম্বরও রেজিস্ট্রেশন করতে হবে।

সিটিজিনিউজ/এসএ

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

48 queries in 1.093 seconds.