সীতাকুণ্ডের ত্রিপুরা পল্লীর ৯ শিশুর মৃত্যুর কারণ ভাইরাস জনিত রোগ হাম – Ctgnews
ctgnew

সীতাকুণ্ডের ত্রিপুরা পল্লীর ৯ শিশুর মৃত্যুর কারণ ভাইরাস জনিত রোগ হাম

নিজস্ব প্রতিবেদক :: অবশেষে ধরা পড়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডের ত্রিপুরা পল্লীতে অজ্ঞাত রোগে ৯ শিশুর মৃত্যুর কারণ। হামের টিকা না দেওয়ায় এবং শিশুরা হামে আক্রান্ত হয়েছিল বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

হাম ভাইরাস জনিত একটি রোগ । ঠিক মতো এ রোগের চিকিৎ না করায় রোগী নানা জটিলতায় পড়ে। তবে হাম সম্পূর্ণ প্রতিরোধযোগ্য। শিশুরাই হামে বেশি আক্রান্ত হয় বলে এক বছর থেকে ১৮ মাস বয়সী শিশুদের হামের ভ্যাকসিন দেওয়া যায়।কিন্তু ওই ত্রিপুরা পল্লীর বাসিন্দারা এই চিকিৎসা সেবা গ্রহণ করে নি।

চট্টগ্রামের সীতাকুণ্ডের ৮ নং সোনাইছড়ি ইউনিয়নের পাঁচ নং ওয়ার্ডে ত্রিপুরাপাড়ার পশ্চিম ত্রিপুরা পাড়া ও পূর্ব নতুন পাড়া নামে দুটি আদিবাসী পল্লীতে নয়টি শিশুর মৃত্যু হয়।

এ উপলক্ষে আজ সোমবার বিকেলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবদুল কালাম আজাদ ।

এসময় তিনি জানান, ৯ শিশুর মৃত্যুর কারণ হাম। এই পাড়ার কোনো মানুষ সরকারি স্বাস্থ্য সেবা পায় না। আর এখানকার শিশুদের কোনো দিন কোনো টিকা দেওয়া হয়নি।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তর মৃত ও হাসপাতালে ভর্তি শিশুদের রক্তের নমুনা পরীক্ষা করে নিশ্চিত হয়েছে যে এসব শিশু হামের জীবাণু দ্বারা আক্রান্ত। তবে অপুষ্টিতে ভুগছিল বলে দাবি করেন মহাপরিচালক। তিনি জানান, ওই পাড়াতে ৮৫টি পরিবার আছে এবং ৩৮৮ বাসিন্দা আছে। এদের কেউ হামের টিকা পায়নি।

তবে লিখিত বক্তব্যে মহাপরিচালক ঘটনার পর নেওয়া পদক্ষেপ সম্পর্কে বলেন, ‘ত্রিপুরাপাড়ার ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তর এবং তার অধীনস্থ প্রতিষ্ঠানসমূহ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা যুগপোযোগী দায়িত্ব পালন করেছে।’

সংবাদ সম্মেলনে রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক সানিয়া তাহমিনা, আইইডিসিআরের পরিচালক মীরজাদী সাবরিনা, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রাথমিক স্বাস্থ্যপরিচর্যা) এ বি এম জাহাঙ্গীর আলম, চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দীকী প্রমুখ উপস্থিত ছিলেন।

সিটিজিনিউজ/এইচএম

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

49 queries in 0.719 seconds.