সেই ত্রিপুরা পল্লী থেকে শুরু হবে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন – Ctgnews
ctgnew

সেই ত্রিপুরা পল্লী থেকে শুরু হবে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক :: চট্টগ্রাম : দেশের দুই কোটিরও বেশি ১০ শিশুকে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে আগামী শনিবার ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। চট্টগ্রামে এ কার্যক্রম শুরু হবে সীতকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের দুর্গম পাগাড়ী এলাকা ত্রিপুড়া পল্লী থেকে।

বুধবার সকাল সাড়ে দশটার দিকে সোনাইছড়ি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিক উদ্বোধনকালে করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী এ ঘোষণা দেন।

সীতাকুন্ডের ত্রিপুরা পাড়ায় হামে আক্রান্ত হয়ে ১০ শিশুর মৃত্যু এবং শতাধিক শিশু আক্রান্ত হওয়ার পর সেই ত্রিপুরা পাড়ায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের উদ্যোগে নেয় স্বাস্থ্য বিভাগ। এর আগে গত ২৯ জুলাই এক সংবাদ সম্মেলনে কমিউনিটি ক্লিনিক স্থাপনের ঘোষণা দেন সিভিল সার্জন।

সূত্র জানায়, একটি অস্থায়ী নির্মিত টিনসেড ঘরে এ কার্যক্রমের শুরু হয়েছে। পরে যা স্থায়ী ভবনে রুপান্তরিত করা হবে। ক্লিনিকের নাম রাখা হয়েছে ‘সোনাইছড়ি কমিউনিটি ক্লিনিক’। যার সম্পুর্ণ খরচ বহন করবে স্থানীয় ইউনিয়ন পরিষদ।

শনিবার চট্টগ্রামের ১৪ উপজেলার ৭ লাখ ৫৩ হাজার ৭৩৮ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাসের শিশুকে ১টি নীল রঙের (১ লাখ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাসের শিশুকে ১টি লাল রঙের (২ লাখ আইইউ) ক্যাপসুল খাওয়নো হবে।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ১৪ উপজেলার ২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ডে ৩০ জন স্বাস্থ্য পরিদর্শকের তত্ত্বাবধানে ভিটামিন এ খাওয়ানো হবে। ৪ হাজার ৮৬১ টিকাকেন্দ্রে ৯ হাজার ৭২২ জন স্বেচ্ছাসেবক, ৬৭৯ জন স্বাস্থ্য সহকারী ও ১৬০ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক দায়িত্ব পালন করবেন। নগরীতে সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

উল্লেখ্য, চলতি মাসের মাঝামাঝি সময়ে সীতাকু-ের ত্রিপুরাপাড়ায় সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়ে চার দিনের মাথায় নয় শিশুর মৃত্যু হয়। এ ঘটনার টনক নড়ে প্রশাসনের। সাংবাদিক চিকিৎসকরা দুর্গম ত্রিপুরা পাড়ায় ছুটে যায়। আক্রান্ত শিশুদের হাসপাতালে ভর্তিসহ প্রাথমিক চিকিৎসা দেয়া শুরু করে। প্রায় এক সপ্তাহ পর জানা যায় অজ্ঞাত রোগ নয় মূলত অপুষ্টি এবং হামের কারণেই শিশুরা আক্রান্ত হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সীতাকুন্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের ৪নং ওয়ার্ডে মধ্যম সোনাইছড়ি এলাকায় যুগ যুগ ধরে বসবাস করে আসছে ৫৭টি ত্রিপুরা পরিবার। পাহাড়ে জঙ্গল পরিস্কার এবং জুম চাষ করে ওই পরিবারগুলো জীবিকা নির্বাহ করে থাকে। তাদের সাথে স্থানীয় বসতির যোগাযোগও তেমন নেই। চিকিৎসা সেবাসহ সরকারী নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত ওই এলাকার বাসিন্দারা।

সিটিজিনিউজ/এইচএম/এজেড

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

47 queries in 1.256 seconds.