স্নাতক ডিগ্রী যখন ৯১ তে ! – Ctgnews
ctgnew

স্নাতক ডিগ্রী যখন ৯১ তে !

বিশ্ব ডেস্ক   ::   স্বপ্ন আর শিক্ষার বয়স নাই। সে কথাই প্রমাণ করলেন থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় প্রদেশ হায়াও-য়ের এক বৃদ্ধা। ৯১ বছর বয়সে স্নাতক ডিগ্রী অর্জন করে জীবনের স্বপ্ন পূরণ করেছেন সাথে নিজের ইচ্ছা এবং দৃড়তা দিয়ে অবাক করে দিয়েছেন অন্যদের।

থাইল্যান্ডের সুখোথাই থাম্মাথিরাত ওপেন ইউনিভার্সিটির হাজার হাজার শিক্ষার্থীদের একজন নানী কিমলান জিনাকুল। বুধবার তাকে স্নাতক ডিগ্রির সার্টিফিকেট প্রদান করবেন থাই রাজা দশম রাম। ৯১ বছর বয়সী কিমলান জিনাকুল বলছেন ‘আমার মধ্যে সবসময় শিক্ষাগ্রহণের প্রতি আলাদা একটা আকর্ষণ কাজ করতো।

সবসময় ভাবতাম শিক্ষা গ্রহণের কোনো বয়স নেই, যে কোনো সময়েই এটা করা যায়।’ নিজের জীবনের রুটিন সম্পর্কে তিনি বলেন, ‘সকালে ঘুম থেকে উঠে প্রথমে আমি যাই বুদ্ধ মন্দিরে প্রার্থনার জন্য। এরপর প্রতিবেশী একটি মন্দির ঘুরে পড়ালেখার জন্য চলে যাই। তার পড়াশুনার বিষয় ছিল ‘হিউম্যান এন্ড ফ্যামিলি ডেভেলপমেন্ট।

৭২ বছর বয়সে কিমলান পুনরায় পড়ালেখা শুরু করার কিছুদিন পরই তার মেয়ে মারা যায়। মেয়ের মৃত্যুর শোকে কয়েক বছর লেখাপড়া বন্ধ রাখেন তিনি। এরপর প্রায় এক দশক পর ৮৫ বছর বয়সে আবারও শুরু হয় তার স্বপ্নপূরণ যাত্রা।

সিটিজিনিউজ/এসএ

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

48 queries in 0.866 seconds.