‘হাইকোর্টের নির্দেশনা অমান্য করে বধ্যভূমি দখলের চেষ্টা’ – Ctgnews
ctgnew

‘হাইকোর্টের নির্দেশনা অমান্য করে বধ্যভূমি দখলের চেষ্টা’

নিজস্ব প্রতিবেদক :: প্রখ্যাত ইতিহাসবিদ প্রফেসর মুনতাসির মামুন বলেছেন, চট্টগ্রামের পাহাড়তলীবধ্যভূমি সংরক্ষণে হাইকোর্টের নির্দেশনা রয়েছে। কিন্তু এরপরও এ নির্দেশনা অমান্য করে প্রভাবশালীরা বধ্যভূমি দখলের চেষ্টা করছে। যা আদালত অবমাননার পাশাপাশি মুক্তিযুদ্ধেরও অবমাননা।

রোববার বিকেলে খুলশীর ঝাউতলা নৈতিক স্কুলে এ আর্কাইভ উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত মন্তব্য করেন প্রখ্যাত ইতিহাসবিদ প্রফেসর মুনতাসির মামুন।

প্রধান অতিথি বলেন, মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারীদের মধ্যে এখন বেঁচে আছেন খুবই অল্প সংখ্যক ব্যক্তিত্ব। এই মানুষগুলো পৃথিবীতে বিদায় নেওয়ার পর পরবর্তী প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক ধারণা পেতে মুক্তিযুদ্ধভিত্তিক আর্কাইভই একমাত্র পাথেয়। শহীদ আলী করিম ফাউন্ডেশন পরবর্তী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধকে সঠিকভাবে উপস্থানের লক্ষেই‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যা ও নির্যাতন আর্কাইভ’ নির্মাণ করেছে।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে ছিলেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র চট্টগ্রামের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মোজাফফর আহমদ। এছাড়া সভাপতিত্ব করেন শহীদ আলী করিম ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন।

তিনি বলেন, চট্টগ্রামে আপোসহীনভাবে প্রফেসর গাজী সালেহ উদ্দিন নিজ পয়সায় মুক্তিযুদ্ধে প্রধান স্মৃতি স্থাপনা পাহাড়তলী বধ্যভূমি রক্ষার আন্দোলন করছে। তিনি ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যা ও নির্যাতন আর্কাইভ’ গঠনের মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধকে সঠিকভাবে তুলে ধরার প্রয়াস চালাচ্ছেন। এটিকে শুধু আর্কাইভ নয়, এটিকে একটি জাদুঘর হিসেবে গড়ে তুলতে হবে। এ জন্য একটি ট্রাস্ট গঠন করতে হবে। গাজী সালেহ উদ্দিন পথশিশুদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে এ এলাকায় ‘নৈতিক স্কুল’ নামে যে প্রতিষ্ঠান পরিচালনা করছেন সেটিকেমুক্তিযুদ্ধ ভিত্তিক প্রতিষ্ঠানে রুপান্তর করা যায় কিনা তাও ভেবে দেখা উচিত।

সিটিজিনিউজ/এইচএম

সর্বশেষ সংবাদ


নোটিশ : “এই মাত্র পাওয়া” খবর আপনার মোবাইলে পেতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন থেকে START পাঠিয়ে দিন 4848 নম্বরে ।
ctgnew
প্রধান উপদেষ্টা : আব্দুল গাফফার চৌধুরী
সম্পাদক : সোয়েব উদ্দিন কবির
ঠিকানা : ৯২ মোমিন রোড ,
শাহ আনিস মার্কেট ৫ম তলা, চট্রগ্রাম ।
মোবাইল : ০১৮১৬-৫৫৩৩৬৬
টিএন্ডটি : ০৩১-৬৩৬২০০

Design and Development by : Creative Workshop

49 queries in 0.757 seconds.