আগামী দুই দশকে ৬০ কোটি শিশু পানি সঙ্কটে ভুগবে: ইউনিসেফ

0 49

Get real time updates directly on you device, subscribe now.

নিউজ ডেস্ক ::  আগামী দুই দশকে সুপেয় পানির সঙ্কটে পড়বে সারা বিশ্ব। জলবায়ু পরিবর্তনের কারণে পানির সঙ্কট এতটাই প্রকট হয়ে উঠবে যে ২০৪০ সাল নাগাদ প্রতি চারজন শিশুর একজনকে সঙ্কট কবলিত এলাকার বাসিন্দা হতে হবে।

বিশ্ব পানি দিবস উপলক্ষে ২২ মার্চ বুধবার এক প্রতিবেদনে এ সতর্ক বার্তা দিয়েছে ইউনিসেফ। তবে এ সঙ্কট মোকাবেলায় কার্যকর ব্যবস্থা নিতে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের এ সংস্থা।

‘থার্স্টিং ফর ফিউচার: ওয়াটার অ্যান্ড চেইঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তন, যুদ্ধ আর পানির অতি ব্যবহারসহ নানা কারণে সুপেয় পানির উৎস কমে যাচ্ছে।

এর ফলে ২০৪০ সাল নাগাদ প্রায় ৬০ কোটি শিশুর বসবাসের এলাকায় পানির তীব্র সঙ্কট দেখা দেবে;তাতে তাদের জীবনধারণ ও সুস্থতা হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনে। ইউনিসেফ বলছে, জলবায়ু পরিবর্তনজনিত পানিসঙ্কটে বেশি ভুগবে দরিদ্র শিশুরা।

এ সংস্থার নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক এক বিবৃতিতে বলেন, ‘পানি হচ্ছে মৌলিক উপাদান। এটা ছাড়া কোনো কিছুই বেড়ে ওঠে না। কিন্তু বিশ্বজুড়ে আজ কোটি কোটি শিশু সুপেয় পানির অধিকার থেকে বঞ্চিত, যা তাদের জীবনকে বিপদের দিকে ঠেলে দিচ্ছে; ক্ষতিগ্রস্ত করছে স্বাস্থ্য; বিপন্ন করছে ভবিষ্যৎকে। এই সঙ্কট বাড়তেই থাকবে যদি না আমরা সম্মিলিতভাবে এর বিরুদ্ধে নামি।’

সিটিজিনিউজ/এইচএম

You might also like

Leave A Reply

Your email address will not be published.