সিরিয়ায় আইএসের হামলায় রাশিয়ান জেনারেল নিহত

0
20

আন্তর্জাতিক ডেস্ক  ::   সিরিয়ায় আইএস যোদ্ধাদের হামলায় রাশিয়ার এক জেনারেল নিহত হয়েছেন। লেফটেন্যান্ট জেনারেল ভ্যালেরি আশাপভ নামের ওই সামরিক কর্মকর্তা সিরিয়ান সেনাদের অন্যতম পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। রোববার সিরিয়ার দিয়ের আল জোর শহরে এ ঘটনা ঘটে।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির ডয়চে ভেলে পত্রিকার খবরে সোমবার এ কথা বলা হয়েছে। রাশিয়ার গণমাধ্যমগুলো বলছে, আইএস যোদ্ধাদের ছোঁড়া মর্টারের হামলায় আশপভ প্রথমে আহত হন। পরে তার মৃত্যু হয়। দেশটির মন্ত্রণালয় বলছে, ওই কর্মকর্তাকে মরনোত্তর সম্মান জানানো হয়েছে।

প্রসঙ্গত, দিয়ের আল জোর প্রদেশটি কৌশলগত কারণে অনেক গুরুত্বপূর্ণ। কারণ এখানে রয়েছে বেশ কিছু তেল ও গ্যাস ক্ষেত্র। ছয় বছর আগে আইএসের আত্মপ্রকাশের পর থেকেই এই প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সংঘর্ষ চলছে। ২০১৩ সালে আইএস এটির নিয়ন্ত্রণ নিয়ে সেখানকার তেল ও গ্যাস বিক্রি করে তাদের খরচ চালিয়ে আসছে।

সাম্প্রতিক সময়ে রাশিয়ার বিমান হামলার সহায়তা নিয়ে সিরিয়ান সেনারা দেশটির বেশি কিছু এলাকা আইএসের কাছ থেকে পুনরুদ্ধার করেছে। কিন্তু পাশাপাশি সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স নামের একটি গ্রুপকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র। ফলে বিষয়টি শুধু সিরিয়ার গৃহযুদ্ধের মধ্যে সীমাবদ্ধ নেই। বরং তা বিশ্বের দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যেও গড়িয়েছে।

সিটিজি নিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here