হিন্দুদের বৃহত্তম দূর্গাপূজা উৎসব শুরু

0

নিউজ ডেস্ক ::        মহালয়ার মাধ্যমে মর্ত্যে দেবী দুর্গার আগমনী বার্তা শুরুর মাধ্যমে শুরু হলো বাঙালীর বৃহত্তম উৎসব শারদীয় দূর্গা পূজা। বিভিন্ন পূজামণ্ডপে গত মঙ্গলবার থেকেই পূজা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে। মর্ত্যে দেবী দুর্গার আগমনী বার্তা শুরু হয়েছে গত মঙ্গলবার সকাল থেকে।

অর্থাৎ আনুষ্ঠানিকভাবে পূজা ও ভক্তির মাধ্যমে দুর্গাপূজার ক্ষণগণনা শুরু হলো। দেবী দুর্গার আগমনী বন্দনার এই আয়োজনকে বলা হয় মহালয়া। সনাতন ধর্মাবলম্বীদের প্রধান এবং বাঙালীর অন্যতম বৃহত্তম উৎসব শারদীয় দুর্গাপূজা শুরুর ছয় দিন আগে হয় এই মহালয়া।

সকাল ছয়টায় চণ্ডীপাঠ, ভক্তিমূলক গান ও নাচের মধ্য দিয়ে ঢাকেশ্বরী মন্দিরে মহালয়ার অনুষ্ঠান শুরু হয়। দুপুর ১২টায় দেবীর আবাহনের জন্য মূল পূজা, অর্থাৎ ‘ঘট স্থাপন’ হবে। রাজধানীর বনানীতেও সকালে মহালয়ার আয়োজন করা হয়। তবে কলাবাগানে আজ ভোরে অনুষ্ঠান হয়নি।

ছাড়াও পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা করে শ্রদ্ধা জানানো হয়, যাকে তর্পণ বলে।” আজ সন্ধ্যায় দেবী বোধনের মাধ্যমে শুরু হবে পূজার মূল আয়োজন। চলবে সপ্তাহ জুড়ে।

রাজধানি ঢাকা সহ সারা দেশেই দূর্গা পূূজা নির্বিঘ্নে আয়োজনের জন্য প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। তাছাড়া পূজাকে কেন্দ্র করে যাতে কোন ধরনের নাশকতা না হয়, সেজন্যও থাকছে কঠোর নজরদারিসহ সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা।

সিটিজি নিউজ / এসএ

Share.

Leave A Reply