অনলাইন থেকে শিক্ষা প্রতিষ্ঠানের পরিচিতি মিলবে

0 19

Get real time updates directly on you device, subscribe now.

নিউজ ডেস্ক   ::   অনলাইনে আবেদন করেই এখন থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামূলক এডুকেশনাল ইনস্টিটিউট আইডেন্টিফিকেশন নম্বর (ইআইআইএন) সংগ্রহ করা যাবে।

সোমবার বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কার্যালয়ের সম্মেলনকক্ষে দেশের প্রথম শিক্ষা ডিরেক্টরি অ্যাপ ও অনলাইনে ইআইআইএন বিতরণ কার্যক্রম উদ্বোধনের পর এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ‘এখন থেকে ইআইআইএন পেতে ঢাকায় আসার প্রয়োজন নেই।

এতে সময় ও অর্থ বাঁচবে।’ অনলাইনে পুরো কার্যক্রম পরিচালিত হলে হয়রানি কমবে ও স্বচ্ছতা বাড়বে বলেও মনে করেন শিক্ষামন্ত্রী। সংশ্লিষ্টরা জানায়, দেশের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে আবেদন করে এক ঘণ্টার মধ্যে ইআইআইএন নিতে পারবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এজন্য যথাযথ আবেদন ফরম পূরণ করে তাতে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তার সই নিয়ে অনলাইন আবেদনের সঙ্গে স্ক্যান করে দিতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান শনাক্ত ও মন্ত্রণালয়ের ডেটাবেজের লিংক পাঠাতে ইআইআইএন নম্বর ব্যবহৃত হয়। একাদশ শ্রেণিতে ভর্তিসহ একাধিক কাজে এই নম্বরের প্রয়োজন পড়ে। এদিকে, সোমবার উদ্বোধনধনকৃত অ্যাপের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়, অধিদফতর, দফতর ও শিক্ষা প্রতিষ্ঠানের টেলি ও মোবাইল ফোন নম্বর এবং ইমেইল আইডি জানা যাবে।

গুগল প্লেস্টোর থেকে অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। উদ্বোধনী অনুষ্ঠানে ব্যানবেইসের পরিচালক ফসিউল্লাহর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর।

সিটিজি নিউজ/ এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.