বিসিবি কমিটি নিয়ে রুল, এজিএমে নেই কোন বাধা

0 30

Get real time updates directly on you device, subscribe now.

নিউজ ডেস্ক   ::    বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের কার্যক্রম কেন অবৈধ নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি এসএম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

এর আগে সোমবার বার্ষিক সাধারণ সভার (এজিএম) বৈধতা চ্যালেঞ্জ করা রিটের শুনানি শেষ হয়। আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল জানান, শুধুমাত্র বিসিবির পরিচালনা পর্ষদ নিয়ে আদালত একটি রুল দিয়েছেন। সুতরাং ২ অক্টোবর এজিএম ও ইজিএম হতে বাধা নেই।

এর আগে রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বিসিবির সাবেক পরিচালক মোবাশ্বের হোসেন এই রিট আবেদন করেন। রিটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ও বিসিবি সভাপতিসহ সাতজনকে বিবাদি করা হয়। বিসিবির ঘোষিত নোটিশ অনুসারে আগামী ২ অক্টোবর বিসিবির এজিএম ও ইজিএম হওয়ার কথা রয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর বিসিবি ঘোষিত এজিএম ও ইজিএমের নোটিশ ও ক্রিকেট বোর্ডের বর্তমান পরিচালনা পর্ষদের বৈধতা চ্যালেঞ্জ করে সংশ্লিষ্টদের আইনী নোটিশ দেন রিটকারী মোবাশ্বের হোসেন।

এতে বলা হয়, ‘নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে বিসিবিকে বার্ষিক ও বিশেষ সভা আয়োজনের যাবতীয় কার্যক্রম বন্ধ করতে হবে।’ পরে ওই নোটিশ অনুসারে ব্যবস্থা গ্রহণ না করায় রোববার হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ১ মার্চ গঠনতন্ত্র সংশোধন করে বিসিবি। সেটি অনুমোদন না দিয়ে কিছু সংশোধনী এনে ওই বছরের নভেম্বরে নতুন গঠনতন্ত্র প্রণয়ন করে এনএসসি। পরে ডিসেম্বরের এনএসসির সংশোধিত গঠনতন্ত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বিসিবির নির্বাহী কমিটির সাবেক সদস্য প্রয়াত ইউসুফ জামিল বাবু ও মোবাশ্বের হোসেন।

ওই রিটের ২০১৩ সালের ২৭ জানুয়ারি হাইকোর্ট রায় দেন। রায়ে এনএসসির সংশোধিত গঠনতন্ত্র অবৈধ ঘোষণা করা হয়। পরদিন হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে এনএসসি ও বিসিবি। একই বছর ২৫ জুলাই আপিলের অনুমতি দেওয়া হয়। পরে দেশের স্বার্থ বিবেচনায় এনএসসির সংশোধিত গঠনতন্ত্রই নির্বাচনের অনুমতি পায় বিসিবি।

এ বিষয়ে গত ২৬ জুলাই আপিল বিভাগের দেওয়া রায়ে বলা হয়, বিসিবির গঠনতন্ত্র এনএসসি সংশোধণ করতে পারবে না। কিন্তু এরপরেও ফের এজিএম ও ইজিএম নিয়ে আইনী জটিলতার মধ্যে পড়ে বিসিবি।

সিটিজি নিউজ/ এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.