ইংলাকের কারাদণ্ড !

0
18

আন্তর্জাতিক ডেস্ক  ::     থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে পাঁচ বছরেরর কারাদণ্ড      দিয়েছে দেশটির আদালত। ক্ষমতায় থাকাকালে কৃষকদের সহায়তার জন্য যে ভর্তুকি কর্মসূচি নেওয়া হয়েছিল তাতে তার দুর্নীতির প্রমাণ পাওয়ায় এই সাজা দেওয়া হলো।

বুধবার নয়জন বিচারক তিন ঘণ্টা শুনানির পর এই রায় ঘোষণা করেন। তবে এর এক মাস আগেই নাটকীয়ভাবে দেশ ত্যাগ করেন সিনাওয়াত্রা। এদিকে সিনাওয়াত্রাকে সাজা দেওয়ার ঘটনায় তার লাখ লাখ সমর্থক বিক্ষোভ করতে পারেন বলে মনে করা হচ্ছে।

কয়েক মাসের অস্থিরতার মধ্যে ২০১৪ সালে ইংলাককে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন সেনাপ্রধান প্রেউথ চান ওচা। এর আগে মঙ্গলবার বর্তমান প্রধানমন্ত্রী ওচা বলেছেন, তিনি জানেন, সিনাওয়াত্রা কোথায় লুকিয়ে আছেন। তবে তিনি কোনো দেশের নাম উল্লেখ করেননি।

ইংলাক কোনো দেশে রাজনৈতিক আশ্রয় চাননি বলেও জানান তিনি। অন্যদিকে সিনাওয়াত্রাকে পালিয়ে যেতে সহযোগিতা করার জন্য তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে। তবে এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করা হয়নি।

এর আগে ইংলাক সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সক্রিয় থাকলেও থাইল্যান্ড ত্যাগের পর থেকে নিরব রয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এর আগে জানায়, ইংলাক তার বড় ভাই থাকসিন সিনাওয়াত্রার সঙ্গে দুবাইয়ে অবস্থান করছেন।

থাকসিন নিজেও দেশটির সাবেক প্রধানমন্ত্রী। ২০০৬ সালে সামরিক অভ্যুত্থানে তার পতন ঘটে। গ্রেফতার এড়াতে তিনি দুবাই অবস্থান করছেন।

সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here