ভেজাল ওষুধের বিরুদ্ধে ম্যাজিস্ট্রেট তানিয়া মুনের অভিযান

0
13

 নগরীর অলংকার এলাকায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের অভিজানে নিষিদ্ধ যৌন উত্তেজক ওষুধ, মেয়াদউত্তীর্ণ ওষুধ, লেবেলবিহীন ভেজাল ওষুধ, অনুমোদনহীন ওষুধ এবং ডাক্তারদের জন্য স্যাম্পল হিসেবে তৈরীকৃত বিক্রয় নিষিদ্ধ ওষুধ বিক্রির কারনে তিনটি ফার্মেসিকে ড্রাগ আইন ১৯৪০ এর আওতায় ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়।

আজ ২৭ সেপ্টেম্বর এ অভিজানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন। প্রসিকিউশন হিসেবে অভিযানে ছিলেন চট্টগ্রাম ওষুধ প্রশাসনের তত্বাবধায়ক মোজাম্মেল হোসেন এবং শফিকুর রহমান।

অভিযান চলাকালীন সময়ে ভ্রাম্যমান আদালত দেখতে পান, সৌদিয়া ফার্মেসিতে বিপুল পরিমান লেবেলবিহীন ওষুধ মজুদ করা আছে। যেগুলোর গায়ে কোন উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীর্নের তারিখ, কোম্পানীর নাম, লোগো, রেজিস্ট্রেশন নাম্বার কিছুই নেই। এছাড়া তারা বিক্রয় নিষিদ্ধ স্যাম্পল ওষুধ বিক্রি করছিল, আদালতের উপস্থিতি টের পেয়ে তারা তা সরিয়ে ফেলার চেষ্টা করে। এছাড়াও তাদের দোকানে মেয়াদোত্তীর্ণ এবং অনুমোদনহীন ওষুধ পাওয়া যায়। এ কারনে ভ্রাম্যমান আদালত উক্ত ফার্মাসীকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন জানান, ডাক্তারদের জন্য তৈরিকৃত স্যাম্পল ওষুধ বাণিজ্যিকভাবে বিক্রি করা সম্পূর্ন নিষিদ্ধ।

এই ওষুধগুলো স্যাম্পল হিসেবে তৈরী হয় বলে ট্যাক্স দিতে হয় না, তাই ট্যাক্স ফাঁকি দিতে স্যাম্পল ওষুধ তৈরি করে বিক্রি করার একটা প্রবনতা থাকে।
এগুলো দোকানে রাখা বা বিক্রি করা সম্পর্ণ বেআইনি। এছাড়াও তাদের ফার্মাসীতে মেয়াদোত্তীর্ণ এবং অনুমোদনহীন ওষুধ মজুদ ছিল।ওষুধ প্রশাসনের তত্বাবধায়ক মোজাম্মেল হোসেন জানান, লেবেলবিহীন ওষুধ বিষেরই নামান্তর।

জনতা ফার্মাসিতে বিক্রি হচ্ছিল যৌন উত্তেজক নিষিদ্ধ ওষুধ। এগুলো মানব স্বাস্থ্যের জন্য মারাত্নক ঝুকিপূর্ন। ওষুধের মোড়কের গায়েই লেখা ৪০ বছরের কম বয়েসিদের সেবন নিষিদ্ধ। এছাড়া তারা মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি করছিল।এদের ১০০০০ টাকা অর্থদন্ড দেয়া হয়।

মা ফার্মাসীতে অনুমোদনহীন ওষুধ রাখা এবং ফার্মাসিস্ট না থাকায় ৫০০০ টাকা অর্থদন্ড দেয়া হয়। সকল নিষিদ্ধ, মেয়াদোত্তীর্ণ, লেবেলবিহীন এবং অনুমোদনহীন অষুধ জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন জানান, জনস্বাস্থ্য রক্ষায় প্রসাশনের এ অভিযান চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here