ট্রাম্পের অভিযোগ প্রত্যাখ্যান

0 18

Get real time updates directly on you device, subscribe now.

আন্তর্জাতিক ডেস্ক   ::   মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফেসবুকের মাধ্যমে তার বিরুদ্ধে কাজ করা হচ্ছে বলে এর আগে অভিযোগ করেছেন ট্রাম্প। সেইসঙ্গে টুইটারে ট্রাম্পবিরোধী প্রচার চলছে বলেও অভিযোগ মার্কিন প্রেসিডেন্টের। এ ছাড়া নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের বিরুদ্ধেও একই অভিযোগ করেন তিনি।

ট্রাম্পের সমালোচনার জবাবে ফেসবুকে দেওয়া এক পোস্টে জুকারবার্গ বলেছেন, ‘আমি সব দিক মাথায় রেখে একটি প্লাটফর্ম তৈরির চেষ্টা করেছি। সমস্যাযুক্ত ওইসব বিজ্ঞাপনের বাইরে ফেসবুক জনগণের মতামতের একটি প্লাটফর্মে পরিণত হয়েছে। যেখানে প্রার্থীরা সরাসরি জনগণের সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন।

এর ফলে লাখ লাখ মানুষের ভোট দিতে সুবিধা হয়েছে।’ তিনি বলেন, প্রার্থীরা প্রচার চালাতে অনলাইনে লাখ লাখ বিজ্ঞাপন দিয়েছেন। এর মধ্যে অনেক বিজ্ঞাপন সমস্যাযুক্ত ছিল। ফেসবুক সবাইকে নিয়ে একটি কমিউনিটি তৈরি করবে এবং নির্বাচন সম্পর্কে নেতিবাচক প্রচারকে রুখে দিবে বলেও প্রতিশ্রুতি দেন জুকারবার্গ।

ফেসবুকের সিইও এই পোস্ট দেওয়ার দুই ঘণ্টার মধ্যে ৬৫ হাজার লাইক পড়েছে বলে জানিয়েছে বিবিসি। এদিকে ফেসবুক মার্কিন কংগ্রেসের তদন্ত দলের কাছে শিগগিরই তিন হাজারের বেশি রাজনৈতিক বিজ্ঞাপন উপস্থাপন করবে, যেখানে মার্কিন নির্বাচনে রাশিয়ার যে হস্তক্ষেপ ছিল বলে অভিযোগ উঠেছে, তার প্রমাণ থাকতে পারে। ফেসবুক মনে করে, ২০১৬ সালে মার্কিন নির্বাচনের আগে ও পরে রাশিয়ার ভেতর থেকে ওইসব বিজ্ঞাপন ক্রয় করা হয়।

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ব্যাপারে আগামী ১ নভেম্বরের মধ্যে সিনেটের তদন্ত কমিটির কাছে ফেসবুক, টুইটার ও গুগলকে প্রমাণ উপস্থাপন করতে বলা হয়েছে। উল্লেখ্য, গত বছর মার্কিন নির্বাচনে ট্রাম্প বিজয়ী হওয়ার পর অভিযোগ ছড়িয়ে পড়ে যে, নির্বাচনী প্রক্রিয়া হ্যাক করে ট্রাম্পকে বিজয়ী করেছে রাশিয়া।

যদিও শুরু থেকে রাশিয়া সে অভিযোগ অস্বীকার করে আসছে। মার্কিন কংগ্রেস ও দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই বিষয়টি তদন্দ করছে। আর সেই তদন্তের স্বার্থেই ফেসবুক, গুগল ও টুইটার কর্তৃপক্ষকে তাদের কাছে থাকা তথ্য উপস্থাপন করতে বলা হয়েছে।
সিটিজিনিউজ / এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.