ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থদের পাশে নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান

0
23

নিজস্ব প্রতিবেদক :  চট্টগ্রাম বন্দর রেস্ট হাউজে নৌপরিবহন ও বন্দর মন্ত্রী আলহাজ্ব শাহজাহান খানের সঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃক ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থ ও স্থানীয় অধিবাসীদের অধিকার আদায় পরিষদের নেতৃবৃন্দর সহিত সাক্ষাত ও আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় মন্ত্রী ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

বৈঠকে বন্দর কর্তৃক ভূমি অধিগ্রহণ ক্ষতিগ্রস্থ ও স্থানীয় অধিবাসীদের অধিকার আদাায়ে পরিষদের সভাপতি নুর মোহাম্মদ খান  বলেন, বসতভিটি, জমিজমা হারিয়ে অনেক পরিবার আজ মানবেতর জীবন যাপন করছেন। চট্টগ্রাম বন্দরে চাকুরী পাওয়ার ক্ষেত্রে তাদের জন্য কোন সুযোগ সুবিধা রাখা হয় নাই এবং স্থানীয় ক্ষতিগ্রস্থ ব্যক্তি ও তাদের সন্তানেরা বন্দরে কর্মচারী নিয়োগের ক্ষেত্রে তাদের জন্য কোন কোটা সংরক্ষণও করা হয় নাই। এভাবে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো পর্যায়ক্রমে নি:স্ব হতে চলেছে।

চট্টগ্রাম বন্দর হাসপাতালে স্থানীয় এলাকা বাসীরপক্ষে চিকিৎসা সুবিধা পাওয়া থেকে বঞ্চিত, এমনকি বন্দর কতৃক প্রতিষ্ঠিত কলেজ ও স্কুল গুলোতে ভর্তির ক্ষেত্রে নানা প্রকার বৈষম্যের শিকার হয়ে শিক্ষা লাভ করার সুযোগ থেকে বঞ্চিত। বন্দরে স্থানীয়দের ব্যবসা বাণিজ্য করার ক্ষেতে বিশেষ সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত।

আলোচনা কালে সম্বম্প্রতি চাকুরিতে বিভিন্ন পদে নিয়োগের ক্ষেতে ভুমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থ ব্যক্তি ও সন্তানদের ৪০% শতাংশ হারে নিয়োগ প্রদানের দাবী জামান এবং বন্দরে ব্যবসা বাণিজ্যে জমি জমা হরানো ক্ষতিগ্রস্থ ব্যক্তি ও স্থানীয় ব্যক্তিদের সুযোগ প্রদানের দাবি জানান।

আলোচনায় বন্দর কর্তৃক ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থ ও স্থানীয় অধিবাসীদের অধিকার আদায় পরিষদের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক ও মধ্যম হালিশহর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়াম্যান ছিদ্দিকুল ইসলাম, পরিষদ নেতা নুরুল আলম, ইঞ্জিনিয়ার এম.এ লতিফ, কাজী জাহাঙ্গীর সিদ্দিক, আলী ফজল দুলাল, মো. দিদারুল হক, মোহাম্মদ আরজু, নাঈমুল হকসহ অন্যান্য নেতৃবৃন্দ। আলোচনা শেষে মন্ত্রী শাহাজাহান খান পরবর্তীতে চট্টগ্রামে সফরকালে পরিষদের দাবি দাওয়াগুলো বৈঠকের মাধ্যমে আলোচনা সাপেক্ষে সমাধানের বিষয়ে আশ্বাস প্রদান করেন।

সিটিজিনিউজ/এইচএম 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here