ভুল করে ঘোষণা হয় জান্নাতুল নাঈম এভ্রিলের নাম

0
23

মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় বিজয়ীদের সঙ্গে মঞ্চে আয়োজক ও বিচারকদের কয়েকজন, শুক্রবার রাতে বসুন্ধরা কনভেনশন সেন্টারে ফল ঘোষণার পর বিচারকদের রায় পাল্টে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে বলে এই প্রতিযোগিতার একজন বিচারক জানিয়েছেন।

ছয় বিচারকের একজন শম্পা রেজা শনিবার রাতে বলেন, চ্যাম্পিয়ন ঘোষিত জান্নাতুল নাঈম এভ্রিল তার মনোনীত দুজনের তালিকাতেই ছিলেন না।

আগামী নভেম্বরে চীনে অনুষ্ঠেয় ৬৭তম মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি নির্বাচনে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’র চূড়ান্ত পর্ব হয় শুক্রবার রাতে। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে গ্র্যান্ড ফিনালে বিজয়ী হিসেবে এভ্রিলের নাম ঘোষিত হয়। সেখানে প্রথম রানার আপ ঘোষিত জেসিকা ইসলাম বিচারকদের রায়ে প্রথম হয়েছিলেন বলে দুইজন বিচারকের বরাত দিয়ে একটি পত্রিকায় এসেছে।

জান্নাতুল নাঈম এভ্রিলকে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’র মুকুট পরিয়ে দেন বিবি রাসেল প্রতিযোগিতার এই পর্বে শম্পা রেজা ছাড়াও বিচারকের আসনে ছিলেন বিবি রাসেল, জুয়েল আইচ, চঞ্চল মাহমুদ, রুবাবা দৌলা ও সোনিয়া বশির কবির।

ঘোষণায় ফল পাল্টে দেওয়ার কথা জানিয়ে শম্পা রেজা বলেন, “দেখুন, আমরা তো ভালো চাই, আমরা যে কাজটা করি, মন দিয়ে করি। আমার জাজমেন্টের সাথে যেটা প্রকাশিত জাজমেন্ট সেটার কোনো মিল হয়নি। দুজন ছিলেন আমার তালিকায়। কিন্তু প্রথমজন আমার লিস্টেই ছিলেন না।”

প্রথম রানার আপ ঘোষিত জেসিকাই বিচারকদের রায়ে প্রথম হন বলে খবর বেরিয়েছে আর কোন বিচারক আপনার সঙ্গে একমত পোষণ করেছেন কি না জানতে চাইলে তিনি বলেন, “আমরা সবাই একমত ছিলাম।”

এ বিষয়ে জানতে চাইলে জুয়েল আইচ ি বলেন, মিস বাংলাদেশ ঘোষণা নিয়ে তারও বক্তব্য আছে। তবে তিনি তা প্রকাশের আগে আয়োজকদের একদিনের সময় দিয়েছেন।

সমস্যার সমাধানে আয়োজকদের একদিন সময় দিয়েছেন জুয়েল আইচ সমস্যার সমাধানে আয়োজকদের একদিন সময় দিয়েছেন জুয়েল আইচ “আয়োজকরা আমার কাছ থেকে একদিনের সময় চেয়েছেন। আমি আগামীকাল এ বিষয়ে বক্তব্য রাখব।”
আয়োজকদের সঙ্গে শুক্রবারই পরিচয় হয়েছে জানিয়ে শম্পা রেজা বলেন, “তারাতো আমাদেরই দেশের মানুষ, খারাপ চাই না। কিন্তু কোনো রকম অন্যায়ও যেন না হয় এটাও তো চাই। এটা যেহেতু ইন্টারন্যাশালি যাবে তো খুব যতœসহকারে হওয়া উচিত, তাই না?”

শম্পা রেজা বলছেন, তাদের সব বিচারকের মতামত পাল্টে দেওয়া হয়েছে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় এবারই প্রথম বাংলাদেশের প্রতিনিধি পাঠাতে এই বাছাই প্রক্রিয়ার আয়োজন করেছিল অন্তর শো বিজ ও অমিকন এন্টারটেইনমেন্ট।

বিচারকদের রায় পাল্টে দেওয়ার বিষয়ে জানতে চাইলে অন্তর শো বিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী বলেন, “এ বিষয়টি নিয়ে কোনো ধরনের বিভ্রান্তির সুযোগ নেই। আয়োজক হিসেবে আমিই তো রায় দিব। আমিই পয়সা দিয়ে বিচারক নিয়োগ করেছি।

“এমন সব বিচারক নিয়োগ করেছি, যারা সবাই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। তাদের প্রভাবিত করার কোনো সুযোগ আমার নেই। বিচারকদের রায়েই জান্নাতুল নাঈম বিজয়ী হয়েছেন। আমরা আন্তর্জাতিক মানের একটি অনুষ্ঠানের যাত্রা শুরু করেছি, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে চেয়েছি। এটি নিয়ে নানা ধরনের বিভ্রান্তি তৈরি করা আসলেই দুঃখজনক।”

অন্তর শো বিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী স্বপন চৌধুরী বলেন, “দেখুন, ছয়জন বিচারকের সাথেই আমার কথা হয়েছে। এদের মধ্যে তিনজনও যদি বিজয়ীকে ৯ করে দেন, আর অন্যরা ১০ করে দিলেও কিন্তু মোট যোগফলে বিচারের ফল নির্ধারিত হতে পারে। বিচারকদের মধ্যে প্রধান ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মডেল বিবি রাসেল। তার দেওয়া চূড়ান্ত ফলাফলই আমি প্রকাশ করেছি।”

তিনি দাবি করেন, ভারতীয় উপস্থাপিকা শিনা চৌহান বিজয়ীর নাম ঘোষণার সময় ভুল করেছিলেন।

“আসলে দুজনের নাম প্রায় একই হয়ে যাওয়াতে সমস্যাটা হয়েছে। লাইভ টেলিকাস্টের কারণে আমরা হুট করেই জানতে পারি, আমাদের হাতে মাত্র কয়েক মিনিট সময় রয়েছে। তখন তাড়াহুড়ো করতে হয়েছে।
‘‘ এমন ভুল অস্কার ও মিস্ ইউনিভার্সের মতো আসরেও হয়। এরপরও আমরা এ ধরনের ভুলের জন্য ক্ষমাপ্রার্থী। সেই সঙ্গে এও বলতে চাই, এটাই চূড়ান্ত ফল। এখানে বিভ্রান্তির কোনো সুযোগ নেই।”

‘লাভেলো মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ শিরোনামে গত আগস্টে শুরু হওয়া এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন প্রায় ২৫ হাজার প্রতিযোগী। শীর্ষ ১০ প্রতিযোগীকে নিয়ে হয় চূড়ান্ত পর্ব। সেখানে দ্বিতীয় রানার আপ হিসেবে জান্নাতুন সুমাইয়ার নাম ঘোষণা করা হয়।
এই পর্বের অন্য প্রতিযোগীরা হলেন- জারা মিতু, সাদিয়া ইমান, তৌহিদা তাসনিম তিফা, মিফতাহুল জান্নাত, সঞ্চিতা রানী দত্ত, ফারহানা জামান তন্দ্রা, জান্নাতুল সুমাইয়া হিমি ও রুকাইয়া জাহান চমক।

এখন একটি অনুষ্ঠানের মাধ্যমে সবার হাতে পুরস্কার তুলে দেওয়ার পাশাপাশি তাদের নিয়ে ওয়ার্ল্ড ট্যুরের ঘোষণা দেওয়া হবে বলে সহ আয়োজক অমিকন এন্টারটেইনমেন্টে চেয়ারম্যান মেহেদী হাসান জানিয়েছেন।

তিনি শনিবার রাতে বলেন, “চূড়ান্ত পর্বে লাইভ টেলিকাস্টের জন্য তাড়াহুড়োর কারণে বিজয়ীদের হাতে অন্যান্য পুরস্কারগুলো তুলে দেওয়া যায়নি। টাইমের হেরফের সব উলট-পালট করে দিয়েছে।

“সেজন্য আমরা পোস্ট প্রোগ্রাম প্রাইজ গিভিং ডে’র আয়োজন করছি। সেখানে সবার হাতে পুরস্কার তুলে দেওয়ার পাশাপাশি সবাইকে নিয়ে ওয়ার্ল্ড ট্যুর ও পরবর্তী পরিকল্পনার ঘোষণা আসবে।”

সিটিজিনিউজ/এইচএম 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here