নানাবিধ রোগ-ব্যাধিতে আক্রান্ত রোহিঙ্গারা , ছড়াতে পারে মারাত্মক আকারে!

0

শাওন আজহার   ::    মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। রোহিঙ্গারা কেবলমাত্র তাদের প্রাণ নিয়েই বাংলাদেশে অনুপ্রবেশ করেনি ! শরীরে বহন করে নিয়ে এসেছে নানা রোগব্যাধি।

টেকনাফের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্বরত চিকিৎসক ইব্রাহীম সোহেল সিটিজিনিউজকে জানান, ‘ রোহিঙ্গারা কেবলমাত্র ডায়রিয়া, জ্বর , পানিবাহিত রোগেই আক্রান্ত নয় , বরং তারা তাদের শরীরে এমন কিছু রোগ বহন করে এনেছে যা মারাত্মক ভাবে এদেশে ছড়াতে পারে!’

তিনি আারো জানান , বর্তমানে বাংলাদেশ একটি পোলিও মুক্ত দেশ , কিন্তু রোহিঙ্গা শিশুদের মধ্যে পোলিও পাওয়া গেছে! যা ভবিষ্যতে এ এদেশকে পোলিও মুক্ত রাখায় ব্যাহতি ঘটাতে পারে। তিনজনের মধ্যে হেপাটাইটিসের লক্ষণ পাওয়া গেছে । তাছাড়া এইডসে আক্রান্ত রোগিও পাওয়া গেছে।

পোলিও বা এইডসের মত রোগ কিভাবে ছড়াতে পারে এ প্রশ্নের জবাবে তিনি বলেন ‘ আক্রান্তদের রক্ত এবং শারীরিক মেলামেশার মাধ্যমে এ সকল রোগ ছড়াতে পারে,

এর সমাধান কি? এ প্রশ্নের জবাবে তিনি জানান , আক্রান্ত রোগিদের অতিসত্তর আলাদা কোন ক্যাম্পে নিয়ে যেতে হবে এবং রোগ সনাক্ত করে আলাদভাবে চিকিৎসা সেবা দিতে হবে। তাহলে এসকল রোগ ছড়ানোর কোন সম্ভাবনা থাকবেনা।

উল্লেখ্য ২৫ শে অগাস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে মিয়াানমার সেনাবাহিনীর সহিংসতায় বাংলাদেশে প্রায় ৫ লাখ রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঘটেছে।

প্রাথমিক পর্যায়ে রোহিঙ্গাদের আশ্রয় এবং চিকিৎসাদানে হিমশিম খেতে হলেও পরবর্তীতে বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় পরিস্থিতি নিয়ণ্ত্রনে আনা সম্ভব হয়েছে।
সিটিজিনিউজ / এসএ

Share.

Leave A Reply