ভারতের পর্যটন বই থেকে তাজমহলের নাম উধাও !

0
19

আন্তর্জাতিক ডেস্ক    ::    ভারতের উত্তর প্রদেশের পর্যটন বিভাগের নতুন একটি বই থেকে তাজমহলের নাম উধাও হয়ে গেছে। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল নিয়ে ওই বইতে কোনো কথা না থাকায় তা নিয়ে বিস্ময় ও ক্রোধ তৈরি হয়েছে। খবর বিবিসি।

সাংবাদিক, রাজনীতিক এবং সাধারণ মানুষের অনেকে সামাজিক মাধ্যমে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। মঙ্গলবার বিকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় এ নিয়ে ১২ হাজার টুইট হয়েছে।

হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি নেতা যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের ক্ষমতায় আসার ছয় মাস পর এই পুস্তিকা প্রকাশ করা হলো।এই পুস্তিকা রাজ্যের চলতি এবং আসন্ন বেশ কয়েকটি পর্যটন প্রকল্পের কথা ছাড়াও বেশ কিছু বিখ্যাত পর্যটন স্থানের কথা উল্লেখ রয়েছে।

এসব জায়গার মধ্যে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ গোরকপুর শহরে যে মন্দিরের প্রধান পুরোহিত, সেই মন্দিরের কথা থাকলেও রাজ্যের সবচেয়ে বিখ্যাত পর্যটন স্থাপনা তাজমহলের কোনো উল্লেখই নেই।

তাজমহল সম্পর্কে যোগী আদিত্যনাথের চিন্তা-ভাবনা খুব স্পষ্ট। জুন মাসে তিনি বলেছিলেন, ভারতীয় সংস্কৃতির সঙ্গে তাজমহলের কোনো সম্পর্ক নেই। সপ্তদশ শতাব্দীতে তৎকালীন মোঘল সম্রাট শাহজাহান তার মৃত স্ত্রীর স্মরণে তাজমহল নির্মাণ করেছিলেন।

সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here