যুক্তিযুক্ত কর চেয়ে নাছিরকে মহিউদ্দিনের পত্র

0
21

নিজস্ব প্রতিবেদক ::  চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্ধিত গৃহকর নিয়ে চলমান আলোচনার মুখে বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিনকে পত্র দিয়েছেন সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

বুধবার দেওয়া পত্রতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন তার দলেরই সাধারণ সম্পাদক নাছিরকে যুক্তিহীন করারোপ বাঞ্ছনীয় নয় মন্তব্য করে যুক্তিযুক্ত কর বৃদ্ধির অনুরোধ জানান।

মহিউদ্দিনের পক্ষে চিঠিটি নগরীর আন্দরকিল্লাস্থ নগর ভবনে দিয়ে আসা হয়। বুধবার চিঠিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার পক্ষে গ্রহণ করা হয় এবং মহিউদ্দিনের প্রতিনিধিকে গ্রহণের স্বাক্ষর সম্বলিত চিঠির একটি অনুলিপি দেওয়া হয়।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্যাডে পাঠানো চিঠিতে মহিউদ্দিন বলেন, “চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃক হালনাগাদ করণে গতবারের এসেসমেন্টের চেয়ে ক্ষেত্র বিশেষে শতগুণ বা ততোধিক হারে গৃহকর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

“এতে সাধারণ নগরবাসীর মধ্যে ক্ষুব্ধ ও বিরূপ প্রতিক্রিয়া লক্ষ করা যাচ্ছে। চট্টগ্রাম মহানগরী হলেও এর সব এলাকা সমানভাবে উন্নত নয়। ঢাকার তুলনায় চট্টগ্রাম নগরীর গৃহ মালিকদের গৃহ আয় অনেক কম।”
তিনবারের সাবেক মেয়র মহিউদ্দিন বলেন, “তারা সরকারের রাজস্ব বিভাগকে নির্ধারিত আয়কর দিচ্ছেন।তারপরও গৃহকর বাবদ আয়ের কর আদায় কোনোভাবেই যুক্তিযুক্ত হবে না।”

নগরীর গৃহ মালিকদের আর্থিক বিবেচনায় গৃহকর আগের ধার্যকৃত মূল্যে আদায় ও বিগত এসেসমেন্টের যে সব ঘরের আয়তন বেড়েছে তাদের ক্ষেত্রে যুক্তিযুক্তভাবে পৌরকর বাড়াতে বর্তমান মেয়রকে অনুরোধ জানান সাবেক মেয়র।

মহিউদ্দিন চৌধুরী নাগরিকদের সুযোগ সুবিধা নিশ্চিত করতে সরকার ও জনপ্রতিনিধিদের দায়িত্বের কথা মনে করিয়ে দেন মেয়রকে।

সিটিজিনিউজ/এইচএম 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here