টানা ১১ বারের মত বিশ্বকাপে স্পেন

0

ক্রিয়া ডেস্ক  ::    আগের দিন সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও একবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের অনুসরণ করে শুক্রবার রাতে রাশিয়া বিশ্বকাপের টিকিট কেটে নিল ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনও। শুক্রবার আলবেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে রাশিয়া-যাত্রার টিকিট নিশ্চিত করেছে জুলিয়েন লোপেতেগুইর দল।

এ নিয়ে টানা ১১ বার এবং সব মিলে ১৪ বারের মতো বিশ্বকাপের চূড়ান্তপর্বে পা রাখল স্পেন। লা রোজাদের বিশ্বকাপ নিশ্চিত করার দিনে ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি হোচট খেয়েছে। নিজেদের মাঠে বিশ্বকাপ বাছাইয়ে আজ্জুরিরা ১-১ গোলে ড্র করেছে মেসিডোনিয়ার সঙ্গে।

এই ড্র এবং স্পেনের বিশ্বকাপ নিশ্চিত করার অর্থ, জি গ্রুপ থেকে ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে নামতে হচ্ছে হতে হচ্ছে প্লে-অফ যুদ্ধে! নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকেই টিকি-টাকার প্রসরা সাজিয়ে প্রতিপক্ষ আলবেনিয়াকে চেপে ধরে স্পেন। ১৬ মিনিটে পেয়ে যায় ফলও। ১৬ মিনিটে স্পেনকে এগিয়ে দেন রদ্রিগো। ৭ মিনিট পর লা রোজাদের আবারও গোল উৎসব। এবার গোলদাতা রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ইসকো। এর ৩ মিনিট পর অর্থাৎ ২৬ মিনিটেই ৩-০ কেরে ফেলেন থিয়াগো আলকানতারা।

ম্যাচের বাকি সময়ে স্প্যানিশরা আর গোল করতে পারেনি বটে; তবে এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপ নিশ্চিত করার ব্যাপারে শঙ্কায় পড়তে হয়নি। আলবেনিয়া চোখ রাঙাতে পারেনি মুহুর্তের জন্যও। নিজেদের মাঠে ইতালিও এগিয়ে গিয়েছিল প্রথমে। ৪০ মিনিটে গোল করে আজ্জুরিদের জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন বর্ষিয়ান ডিফেন্ডার জর্জো কিয়েলিনি।

কিন্তু ৭৭ মিনিটে তাদের সেই স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে মেসিডোনিয়াকে সমতায় ফেরান বদলি হিসেবে নামা ট্রাজকোভস্কি। তবে এই ড্র বিশ্বকাপে উঠার দৌড় থেকে অনেক মেসিডোনিয়াকে শুধু মাত্র একটি পয়েন্ট পাওয়ার স্বস্তিই দিতে পেরেছে কেবলই। দিনের অন্য ম্যাচে তুরস্ককে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপে উঠার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে আইল্যান্ড।

দারুণ এই জয়ে ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপ আই’য়ে সবার উপরে আইল্যান্ড। ১৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ক্রোয়েশিয়া। শুক্রবার রাতে যারা নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছে ফিনল্যান্ডের বিপক্ষে। ক্রোয়েশিয়ার এই ড্রয়ের সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়েছে ইউক্রেন। কসোভোর মাঠে গিয়ে ২-০ গোলে জিতে ইউক্রেনও বাঁচিয়ে রেখেছে বিশ্বকাপের চূড়ান্তপর্বে উঠার আশা।

ক্রোয়েশিয়ার সমান ১৭ পয়েন্ট তাদেরও। গোল ব্যবধানে পিছিয়ে থাকায় পয়েন্ট তালিকার তিন নম্বরে ইউক্রেন। পয়েন্ট তালিকা বলছে, আই গ্রুপ থেকে আইল্যান্ড, ক্রোয়েশিয়া ও ইউক্রেন-এই তিন দলেরই সুযোগ আছে সরাসরি রাশিয়া বিশ্বকাপে যাওয়ার। শেষ পর্যন্ত বাকি দুই দলকে হতাশ করে কোন দলটি সরাসরি রাশিয়ার টিকিট পেয়ে যায়, সেটা নির্ধারিত হবে আগামী ১০ অক্টোবর।

সিটিজিনিউজ / এসএ

Share.

Leave A Reply