আমাদের সাংস্কৃতিই হলো হিন্দুত্ববাদ : ভারতের উপরাষ্ট্রপতি

0

আন্তর্জাতিক ডেস্ক   ::   ভারতের উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়াহ নাইডু বলেছেন, হিন্দুত্ব ধর্মীয় ধারণা নয়, এটি ভারতীয় জাতির বিশদ সাংস্কৃতিক পরিচয়।

স্থানীয় সময় শনিবার দেওয়া এক বক্তব্যে নাইডু এ মন্তব্য করেন। দাতব্য সংগঠন কৃষ্ণ ফাউন্ডেশন আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে ভারতের উপরাষ্ট্রপতি বলেন, ‘অন্যের জন্য বাঁচা আমাদের সংস্কৃতির অংশ, ইন্ডিয়ার সংস্কৃতি, ভারতীয় সংস্কৃতি…যা-ই বলুন না কেন।

আমার মতে, হিন্দুত্ব ধর্মীয় ধারণা নয়, এটি ভারতের বিশদ সাংস্কৃতিক পরিচয়।’ বহু বর্ণ, ধর্মবিশ্বাস ও অঞ্চলে বিভক্ত ভারতীয়রা ঐক্যবদ্ধ মন্তব্য করে নাইডু বলেন, ‘ধর্ম হলো উপাসনার একটি পদ্ধতি।

আর যখন আমরা সংস্কৃতির কথা বলি, সেটি হলো জীবনযাপনের পদ্ধতি।’ উপরাষ্ট্রপতি বলেন, ‘আমরা মহান সভ্যতার উত্তরাধিকারী এবং আমাদের অবশ্যই উচিত দেশে থাকা সামাজিক অশুভ শক্তিগুলো দূর করে এটাকে ধরে রাখা।’

‘স্বাধীনতার ৭০ বছরে দেশ দারিদ্র্য, দুর্নীতি, অশিক্ষা, সন্ত্রাস, ধর্মীয় মৌলবাদ, দুর্বলের ওপর নৃশংসতা, লিঙ্গবৈষম্যের মতো অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করেছে।’ ভেঙ্কাইয়াহ নাইডু বলেন, অস্পৃশ্যতা এবং লিঙ্গবৈষম্যের মতো সামাজিক অশুভ শক্তিগুলো অবশ্যই দূরে রাখতে হবে এবং এগুলোর নিন্দা জানাতে হবে। তিনি বলেন, ‘এসব বিষয়ে সমাজকে অবশ্যই শিক্ষিত করতে হবে।’
সিটিজিনিউজ / এসএ

Share.

Leave A Reply