রুশ প্রধান বিচারপতি বাংলাদেশ সফরে এসেছেন আজ

0

নিউজ ডেস্ক   ::      তিন দিনের সফরে ঢাকা এসেছেন রাশিয়ার প্রধান বিচারপতি ভায়াচেসলাভ এম লেভদেভের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল।

রোববার সকাল নয়টা ১০মিনিটে তাদের বহনকারী রাশিয়ার বিশেষ বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- রাশিয়ার সুপ্রিম কোর্টের ডিরেক্টর জেনারেল আলেকজেন্ডার গুসেভ, ক্রিমিনাল কোর্ট অব কসট্রামস্ক্যায়ার চেয়ারপারসন ভায়াচেসলাভ এম ইভানোভ ও কেন্দ্রীয় সরকারের ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা সার্গেই ই ইয়াকভ।

প্রতিনিধিদলকে স্বাগত জানান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেনসহ সুপ্রিম কোর্ট প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ঢাকা সফরে রাশিয়ার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন প্রতিনিধিদলটি বাংলাদেশের বিচার বিভাগের মানোন্নয়নে সুপ্রিম কোর্টের সঙ্গে সমঝোতা স্বারক (এমইউ) সই করবে। আগামীকাল সোমবার সকাল সোয়া ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এই এমইউ সই হবে।

রাশিয়ার সুপ্রিম কোর্টের পক্ষে প্রধান বিচারপতি ভায়াচেসলাভ এম লেভদেভ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের পক্ষে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা সই করবেন।

পরে প্রতিনিধিদলের সদস্যরা সুপ্রিম কোর্টের প্রধান ফটকের সামনে হাতের বাম দিকে বৃক্ষরোপন করবেন। এরপর বিকেল তিনটায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করবেন।

রাশিয়ার সঙ্গে এমইউ সই হলে এর আওতায় আগামী পাঁচ বছরে দেশের উচ্চ আদালত ও অধস্তন আদালতের প্রায় এক হাহার ৭০০ বিচারককে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়া উভয় দেশের বিচারকরা পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করে বিচার বিভাগকে আরও গতিশীল করতে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করবেন।

এদিকে, রাশিয়ার প্রধান বিচারপতির সম্মানে হোটেল সোনারগাঁওয়ে সোমবার রাতে নৈশভোজের আয়োজন করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

নৈশভোজে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরাও অংশগ্রহণ করবেন। আগামী ১০ অক্টোবর রাশিয়ান দূতাবাস পরিদর্শন শেষে বিকেল চারটায় ঢাকা ছাড়বে চার সদস্যের এই প্রতিনিধিদল।
সিটিজিনিউজ / এসএ

Share.

Leave A Reply