কারা কারা টিকেট পেল বিশ্বকাপ ফুটবলে

0
24

ক্রিয়া প্রতিবেদন    ::  আর্জেন্টিনা বিশ্বকাপে যেতে পারবে তো? এ প্রশ্নটিই গত কয়েক দিন ধরে তোলপাড় তুলেছিল ফুটবল অঙ্গনে। আর্জেন্টিনাকে ছাড়া বিশ্বকাপ যে অনেকটাই পানসে হয়ে যেত! শেষ পর্যন্ত অবশ্য সব সংশয়-শঙ্কা উড়িয়ে দিয়ে বিশ্বকাপের টিকেট কেটে ফেলেছে আর্জেন্টিনা।

লিওনেল মেসির জাদুতে ইকুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে আকাশি-সাদারা। শুধু আর্জেন্টিনাই নয়, বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে মোট ২৩টি দল। ভাগ্য নির্ধারণ হয়নি আর নয়টি দলের।

বাছাইপর্বের প্রায় শেষপর্যায়ে এসে দেখে নেওয়া যাক কারা পেয়ে গেছে বিশ্বকাপের টিকেট। ইউরোপ : ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের ম্যাচগুলো হয় দুটি রাউন্ডে। প্রথম রাউন্ডের গ্রুপ পর্বের লড়াই শেষ হয়েছে গতকাল মঙ্গলবার। নয়টি গ্রুপের শীর্ষ নয়টি দল সরাসরি চলে গেছে রাশিয়া বিশ্বকাপে।

ইউরোপে বড়সড় অঘটনের শিকার হয়েছে গত বিশ্বকাপের তৃতীয় স্থান দখলকারী নেদারল্যান্ডস। ২০১৮ বিশ্বকাপে আর দেখা যাবে না ডাচদের। আর চমক দেখিয়েছে আইসল্যান্ড।

২০১৬ সালের ইউরো কাপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যাওয়ার পর প্রথমবারের মতো বিশ্বকাপেও জায়গা করে নিয়েছে ছোট্ট এই দেশটি। ইউরোপ থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে বেলজিয়াম, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া ও স্পেন।

রাশিয়া স্বাগতিক হিসেবে আগে থেকেই আছে ২০১৮ বিশ্বকাপে। বড় দলগুলোর মধ্যে এখনো বিশ্বকাপ নিশ্চিত করতে পারেনি ইতালি। আরো সাতটি দলের সঙ্গে ইতালিকে এখন অংশ নিতে হবে দ্বিতীয় রাউন্ডের লড়াইয়ে।

দক্ষিণ আমেরিকা : এ অঞ্চল থেকে বিশ্বকাপে অংশগ্রহণের জন্য গ্রুপ পর্বে লড়াই চালিয়েছিল ১০টি দল। শীর্ষ চারটি দল ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া নিশ্চিত করে ফেলেছে পরবর্তী বিশ্বকাপ। পঞ্চম স্থানে থাকা পেরুকে মহাদেশীয় প্লে-অফ খেলতে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে।

এশিয়া থেকে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে অংশ নেবে ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব। আর আফ্রিকা থেকে বিশ্বকাপের টিকেট পেয়েছে মিসর ও নাইজেরিয়া।

বিশ্বকাপ নিশ্চিত হয়েছে মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ানের তিনটি দেশের। কোস্টারিকা, পানামা ও মেক্সিকোকে দেখা যাবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে।
সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here