স্নাতক পাস করলে মুসলিম তরুণীকে অর্থ দেবেন মোদি

0
14

আন্তর্জাতিক ডেস্ক   :: ভারতে বিয়ের আগেই কোনো মুসলিম তরুণী যদি স্নাতক ডিগ্রি অর্জন করেন, তবে তাঁর জন্য রয়েছে পুরস্কার। বিয়ের দিন ওই মেয়ের হাতে তুলে দেওয়া হবে ৫১ হাজার রুপি! নরেন্দ্র মোদি সরকারের পক্ষ থেকে ওই পুরস্কার দেওয়া হবে।

ভারতে সংখ্যালঘু নারীদের শিক্ষায় উৎসাহিত করার জন্যই এ ধরনের ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। মাওলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের প্রস্তাবকে অনুমোদন করে ওই ঘোষণা দিয়েছে মোদি সরকার। এর নাম দেওয়া হয়েছে ‘শাদি শগুন।’

এনডিটিভি, দ্য ডেকান ক্রনিকলসহ ভারতের একাধিক গণমাধ্যম এ খবর দিয়েছে। মাওলানা আজাদ ফাউন্ডেশনের মাধ্যমে বেগম হজরত মহল স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীরাও ‘শাদি শগুন’ অর্জন করবে বলে জানা যায়।

মাওলানা আজাদ ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ শাকির হুসেইন আনসারি বলেন, ‘মুসলিম মেয়ের বিয়ে ও পড়াশোনা নিয়ে উভয় সংকটে থাকেন তাঁর পরিবার। তাঁরা মেয়ের ডিগ্রি অর্জনের চেয়ে বিয়ের জন্যই টাকা খরচ করতে চান।’

‘শাদি শগুন’-এর জন্য একটি ওয়েব পোর্টাল করবে মাওলানা আজাদ ফাউন্ডেশন। মন্ত্রণালয়ের পরবর্তী বৈঠকে তা উপস্থাপন করা হবে। ‘শাদি শগুনে’র পাশাপাশি চালু থাকবে বেগম হজরত মহল স্কলারশিপ।

মুসলিম নারীদের পাশাপাশি ওই বৃত্তি অর্জন করেন খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, জৈন ও পার্সি নারীরা। তবে যেসব নারীর বাবা ও মায়ের বার্ষিক আয় দুই লাখ রুপির ওপর, তাঁরা ওই বৃত্তি অর্জন করেন না।
সিটিজিনিউজ/এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here