কর্মস্থলে অনুপস্থিত চিকিৎসকদের চাকরিচ্যুতির নির্দেশ

0 24

Get real time updates directly on you device, subscribe now.

 কর্মস্থলে অনুপস্থিত থাকলে চিকিৎসকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে প্রয়োজনে চাকরিচ্যুতির নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার (১৬ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি হাসপাতালে সেবার মানোন্নয়ন সংক্রান্ত সভায় সভাপতিত্বে মন্ত্রী এ নির্দেশ দেন।

নাসিম বলেন, সরকারি হাসপাতালে সম্প্রতি সরকারের কঠোর নজরদারি বাড়ানোর ফলে তৃণমূল পর্যায়ে চিকিৎসা সেবার মান বৃদ্ধি পেয়েছে। কিন্তু চিকিৎসক না থাকায় সাধারণ মানুষ হাসপাতালে এসে চিকিৎসা পাবেন না, তা কোনোভাবেই বরদাশত করা হবে না।

এজন্য যে চিকিৎসক বিনা অনুমতিতে হাসপাতালে সময়মতো উপস্থিত থাকবেন না তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে প্রয়োজনে বরখাস্ত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত না করতে পারলে বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন বা দায়ী হাসপাতাল সুপারভাইজারদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

নাসিম বলেন, সরকার নতুন নতুন হাসপাতাল নির্মাণের পাশাপাশি পুরনো হাসপাতালের সংস্কার করছে এবং অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে সাধারণ মানুষের জন্য উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রাপ্তি নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে। কিন্তু চিকিৎসকদের দায়িত্বে গাফিলতির কারণে সরকারের পদক্ষেপের সাফল্য জনগণ ভোগ করতে পারবে না, তা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

এর আগে দেশের সব মেডিকেল কলেজগুলোকে বিভিন্ন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত করার প্রক্রিয়া ত্বরান্বিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ থেকে সব এমবিবিএস ও বিডিএস কোর্স মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে আনার প্রক্রিয়া সংক্রান্ত ওই সভায় সভাপতিত্ব করেন নাসিম।

সভায় অন্যদের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং দেশের বিভিন্ন হাসপাতালের পরিচালক, সিভিল সার্জন ও সুপার উপস্থিত ছিলেন।

সিটিজিনিউজ/এইচএম 

You might also like

Leave A Reply

Your email address will not be published.