হোল্ডিং ট্যাক্স : মেয়রের সাথে কাউন্সিলরদের মতবিনিময়

0 14

Get real time updates directly on you device, subscribe now.

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের গেজেট বিজ্ঞপ্তির আলোকে এবং আইনের বাধ্যবাধকতার ভিত্তিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সম্প্রতি পঞ্চবার্ষিকী পৌর কর পুনঃমূল্যায়ন সম্পন্ন করেছে।

এ পুনঃমূল্যায়নের খসড়া তালিকা হোল্ডারদের নিকট প্রকাশ করেছে। এ সংক্রান্ত বিষয়ে সম্মানীত হোল্ডারদের আপিল/আপত্তি পেশ করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন আগামী ১১ নভেম্বর পর্যন্ত সময় ধার্য্য করেছে।

এছাড়াও সম্মানীত হোল্ডারদের আপিল/আপত্তি নিষ্পত্তি করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন রিভিও বোর্ড গঠন করেছে। এ বিষয়ে কাউন্সিলরদের অবহিত করার লক্ষে  সোমবার, বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে ৫ম নির্বাচিত পরিষদের সাধারন ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ১১ জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর এবং ৩৯ জন সাধারন ওয়ার্ড কাউন্সিলর উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। কাউন্সিলরদের মতবিনিময় সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড.মুহম্মদ মুস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন ১৯৮৬ সনের কর বিধি থেকে শুরু করে ৩১ জানুয়ারি ২০১৬ তারিখ পর্যন্ত স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জারিকৃত প্রজ্ঞাপন, বিজ্ঞপ্তি এবং যাবতীয় চিঠিপত্র কাউন্সিলরদের সামনে উপস্থাপন করেন। তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর কর্মকর্তা-কর্মচারীদের বেতন,প্রশাসনিক ব্যয়,মেয়র ও কাউন্সিলরদের সম্মানি ভাতা সহ নানা সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা সমূহ তুলে ধরেন। মেয়র আ জ ম নাছির উদ্দীন তাঁর দায়িত্ব পালনকালিন সময়ে নগরীর যাবতীয় সেবাধর্মী কার্যক্রমের বিষদ ব্যাখ্যা তুলে ধরেন। সম্মানীত নাগরিকদের হোল্ডিং ট্যাক্স নির্ধারনে মন্ত্রণালয়ের গেজেটে বর্ণিত শর্ত সমূহ তুলে ধরে বলেন, সরকারি প্রজ্ঞাপণে ৭ শতাংশ হোল্ডিং ট্যাক্স, ৭ শতাংশ আবর্জনা রেইট ও ৩ শতাংশ বিদ্যুতায়ন রেইট মিলে হোল্ডারদের ১৭ শতাংশ পরিশোধ করার বিধান রয়েছে। মেয়র স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনস্থ সিটি কর্পোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদ সহ নানা ক্ষেত্রে ধার্যকৃত হোল্ডিং ট্যাক্সের উপমা সমূহও তুলে ধরেন।

সিটিজিনিউজ/এইচএম 

 

You might also like

Leave A Reply

Your email address will not be published.