রোহিঙ্গা সংকট: আন্ত:সংস্থা সমন্বয় সভা অনুষ্ঠিত

0
31

বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের রোহিঙ্গা নাগরিকদের মানবিক সহায়তা বিষয়ক আন্ত:সংস্থা সমন্বয় সভা আজ কক্সবাজার সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক আলী হোসেনের সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, এমপি সভায় প্রধান অতিথি ও মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন। কক্সবাজার রিফিউজি ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তাগণ, স্থানীয় জনপ্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।

সভায় পাসপোর্ট বিভাগ থেকে সহকারি পরিচালক আবু নাইম মাসুম জানান যে, এখন পর্যন্ত প্রায় ২ লক্ষ লোকের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে সকল রেজিস্ট্রেশন সম্পন্ন করা সম্ভব হবে বলে পাসপোর্ট বিভাগ থেকে জানানো হয়েছে।

সভায় বিদ্যুৎ বিভাগ থেকে জেনারেল ম্যানেজার নুর মোহাম্মদ আজম মজুমদার জানান যে, ক্যাম্প এলাকায় ৯ কিলোমিটার বিদ্যুতের নতুন লাইন নির্মাণ করা হয়েছে। ক্যাম্প এলাকায় স্ট্রিট ল্যাম্প ও ফ্লাড লাইট লাগানো হয়েছে।
সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ থেকে সিভিল সার্জেন্ট ডা. মোঃ আব্দুস সালাম জানান এখন পর্যন্ত ৭ হাজার গর্ভবতী মহিলাকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। ৬৫৩ জন শিশু জন্মগ্রহণ করেছে। ২৪ জন এইচআইভি রোগীর সন্ধান পাওয়া গেছে এবং ৮ জন ম্যালেরিয়ার রোগী পাওয়া গেছে। ৬ লক্ষ ৭৯ হাজার লোককে কলেরার ভেকসিন খাওয়ানো হয়েছে।

সমাজ সেবা বিভাগ থেকে উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ এমরান খান জানান যে, এখন পর্যন্ত ১৬,৮৩৩ জন এতিম শিশুর সন্ধান পাওয়া গেছে। অনুসন্ধান প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

রোহিঙ্গা বিষয়ক সকল তথ্যের নির্ভুলতা ও গণমাধ্যমের তথ্য প্রাপ্তি সহজতর করার জন্য মিডিয়া সেন্টার থেকে প্রতিদিন ব্রিফ করার জন্য সভা থেকে নির্দেশ প্রদান করা হয়।

মাননীয় প্রধানমন্ত্রীর মহানুভবতা ও মানবিকতায় রোহিঙ্গাদের সব ধরনের মানবিক সহায়তা দেয়া হচ্ছে বলে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন মানুষ মানুষের জন্য। সভ্যতার বিকাশের এমন সময়ে আমরা চোখের সামনে কোন লোককে গুলির মুখে ঠেলে দিতে পারিনা। তাই মাননীয় প্রধানমন্ত্রী কষ্টকর হওয়া সত্বেও রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। বিশ্ব সমাজ রোহিঙ্গাদের পাশে দাঁড়াবে, মায়ানমারে রোহিঙ্গাদের বসবাসের উপযুক্ত পরিবেশ তৈরী করে তাদের নিজ বাসভূমে ফিরিয়ে নিবে এবং বাস্তুচ্যুতি থেকে একটি জাতিকে রক্ষা করবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

সিটিজিনিউজ/এইচএম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here