ছাত্রদের সাথে ছাত্রীদের একি আবাসন হলে থাকার আন্দোলন

0
17

আন্তর্জাতিক ডেস্ক   ::  ছাত্রদের সঙ্গে একই আবাসন হলে থাকার জন্য আন্দোলন করেছে ছাত্রীরা। এই দাবিতেই অচল হয়ে পড়েছে ভারতের সত্যজিৎ রায় ফিল্ম টেলিভিশন ইন্সটিটিউট (এসআরএফটিআই)। এ ঘটনায় ইতোমেধ্যই ১৪জন ছাত্রীকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

সরকারি ভাবে ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা হোস্টেল থাকলেও দীর্ঘদিন ধরেই তারা এসআরএফটিআই হোস্টেলে একসঙ্গে থাকেতন তারা। সম্প্রতি কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি নির্দেশনা জারি করা হয়েছে রাত ১০টা পর্যন্ত ছাত্রর-ছাত্রীরা উভয়ে হোস্টেলে ঢুকতে পারবেন।

তারপর ছাত্রীরা-ছাত্রদের হোস্টেলে অথবা ছাত্ররা-ছাত্রীদের হোস্টেলে ঢুকতে গেলে খাতায় সই করতে হবে। এতে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। ছাত্রীদের দাবি, একই হোস্টেলে থাকতে দিতে হবে তাঁদের। কারণ তাঁদের অভিযোগ, কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে লিঙ্গ বৈষম্য হচ্ছে।

এই ইস্যুতেই সত্যজিৎ রায় ফিল্ম এবং টেলিভিশন ইন্সটিটিউটতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। ছাত্রীদের আন্দোলনে পাশে দাঁড়িয়েছেন কয়েকজন ছাত্রও।

আন্দোলনকারীদের এই দাবিতে বিস্মিত সত্যজিৎ রায় ফিল্ম এবং টেলিভিশন ইন্সটিটিউটের কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ জানায়, ছাত্রীদের এই দাবি কখনো মেনে নেওয়া নেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে তারা। অন্যদিকে, দাবি না মানা হলে আন্দোলন চালিয়ে যাওয়ারও হুমকি দিয়েছেন ছাত্র-ছাত্রীরা।
সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here