যুক্তরাষ্ট্রের বিশ্বস্ত সহযোগী ভারত

0
11

আন্তর্জাতিক ডেস্ক    ::  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, অনিশ্চয়তা ও উদ্বেগের এই সময়ে বিশ্ব মঞ্চে যুক্তরাষ্ট্রের বিশ্বস্ত সহযোগী ভারত। স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এক অনুষ্ঠানে টিলারসন এই মন্তব্য করেন। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) খবরে বলা হয়, আগামী সপ্তাহে ভারত সফরে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে যুক্তরাষ্ট্রে দেওয়া বক্তব্যে ভারত নীতির বিষয়ে কথা বলেন টিলারসন। এ সময় তিনি চীনের উত্থান, আচরণ ও তৎপরতাকে ‘নিয়মকেন্দ্রিক বিশ্বব্যবস্থার জন্য একটি চ্যালেঞ্জ’ বলে মন্তব্য করেন। ‘ভারতের পাশাপাশি বিকাশমান চীন খুবই কম দায়িত্বশীল আচরণ করেছে।

একই সঙ্গে আন্তর্জাতিক, নিয়মকেন্দ্রিক ব্যবস্থাকে তুচ্ছ করেছে, যেখানে ভারতের মতো দেশ এমন একটি কাঠামোতে কর্মতৎপরতা চালাচ্ছে যাতে অন্য জাতিগুলোর সার্বভৌমত্ব রক্ষা পাচ্ছে’, বলেন টিলারসন।

‘দক্ষিণ চীন সাগরে (যেখানে যুক্তরাষ্ট্র ও ভারতের অবস্থান রয়েছে) চীনের উসকানিমূলক আচরণ সরাসরি আন্তর্জাতিক আইন ও রীতির প্রতি চ্যালেঞ্জ’, যোগ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্র সমাজতান্ত্রিক রাষ্ট্র চীনের সঙ্গে গঠনমূলক সম্পর্ক বজায় রাখতে চায় মন্তব্য করে টিলারসন বলেন, ‘তবে আমরা নিয়মকেন্দ্রিক ব্যবস্থার প্রতি চীনের চ্যালেঞ্জে দমে যাব না।’
সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here