‘রক্তদাতার উপর অনেকাংশে নির্ভরশীল গর্ভবতী মায়ের প্রাণের নিশ্চয়তা ’

0

শাওন আজহার ::    ‘প্রস্তুত যদি থাকে দুইজন রক্তদাতা থাকবে গর্ভবতী মায়ের প্রাণের নিশ্চয়তা’ এ স্লোগানে মুখরিত প্রেস ক্লাবের সম্মুখে গর্ভবতী মায়ের জন্য প্রয়োজনীয় রক্তের সচেতনামূলক ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়।

আজ শুক্রবার সকাল ১০ টার ‍দিকে প্রেস ক্লাবের সম্মুখে বাংলাদেশ ও হাটহাজারী ব্লাড ডোনার্স সোসাইটির উদ্যোগে সচেতনামূলক ক্যাম্পেইনের ব্যবস্থা করা হয়।

উক্ত ক্যাম্পইনে উপস্থিত ছিলেন প্রধান অতিথি জনাব চৌধুরী হাসান মাহমুদ হাসনি (প্যানেল মেয়র ও কমিশনার , চট্টগ্রাম সিটি কর্পোরেশন), উদ্বোধক বাবু শুকলাল দাশ ( সাধারণ সম্পাদক , চট্টগ্রাম প্রেস ক্লাব ) এবং বিশেষ অতিথি বাবু সুদ্বীপ্ত দেব ( চেয়ারম্যান , সি.এস.ই , বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় , বাংলাদেশ)।

আমাদের সমাজে ফুটফুটে সন্তানটি জন্মের পূর্বে গবেষণা চলে সন্তানের নামকরণ নিয়ে। এক্ষেত্রে দেখা যায় ছেলে হবে নাকি মেয়ে হবে – এ নিয়ে ঘনঘন যাতায়াত চলে হাসপাতালে । কিন্তু সবচেয়ে জরুরী বিষয়টি অনেকে খেয়াল না রেখে ভুলে যায়। সন্তান প্রসবের সময় গর্ভবতী মায়ের রক্তের প্রয়োজন হতে পারে।তাই সচেতন থেকে পূর্ব থেকেই কমপক্ষে দুইজন রক্তদাতা খুঁজে রাখা জরুরি।

রক্তদানের উদ্দেশ্যে বন্ধু-বান্ধব থেকে শুরু করে পরিচিত রক্তদাতাদের সবসময় প্রস্তুত থাকতে হবে । অতিথিদের সচেতনামূলক বক্তব্যের মধ্যে দিয়ে দুপুর ১২ টার দিকে ক্যাম্পইনের সফল পরিসমাপ্তি ঘটে।
সিটিজিনিউজ / এসএ

Share.

Leave A Reply