মামলার তদন্তে বাধা:নেপথ্যে ময়না তদন্ত রিপোর্ট

0 19

Get real time updates directly on you device, subscribe now.

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ময়নাতদন্ত প্রতিবেদন ও চিকিৎসা সনদ সঠিক সময়ে না পাওয়ায় মামলার তদন্ত বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ এসেছে সেপ্টেম্বর মাসের পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্সে। নগর পুলিশের পক্ষ থেকে এই অভিযোগ তোলা হয়েছে।

অভিযোগ শুনে চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম (সিএমএম) এ কিউ এম নাছির উদ্দীন দ্রুততার সঙ্গে ময়নাতদন্ত প্রতিবেদন ও চিকিৎসা সনদ সরবরাহের জন্য চমেকের ফরেনসিক বিভাগকে নির্দেশ দেন।

শনিবার (২১ অক্টোবর) সিএমএম আদালতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন সিএমএম এ কিউ এম নাছির উদ্দীন।

সিএমএম আদালতের নাজির আবুল কালাম আজাদ  কনফারেন্সের বিষয়টি জানিয়েছেন।

কনফারেন্সে উপস্থিত নগরীর একটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  জানান, সভায় ম্যাজিস্ট্রেটদের পক্ষ থেকে মূলতবি পরোয়ানা দ্রুত তামিল, মামলার তদন্ত দ্রুত নিষ্পত্তির বিষয়ে বলা হয়।

এসময় ‍ভারপ্রাপ্ত কর্মকর্তাদের পক্ষ থেকে সঠিক সময়ে ময়নাতদন্ত প্রতিবেদন ও চিকিৎসা সনদ না পাওয়ার বিষয়টি তুলে ধরা হয়।

জবাবে চমেকের ফরেনসিক বিভাগের প্রতিনিধিরা লোকবল সংকটের বিষয় তুলে ধরেন এবং দ্রুত এই সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলে জানান। এছাড়া এই বিষয়ে একজন ফোকাল পার্সন রাখার কথা বলেছেন প্রতিনিধিরা।

চমেক হাসপাতালের ফরেনসিক বিভাগের ডা.সুমন মুৎসুদ্দী ও ডা.রাজিব পালিত বক্তব্য রাখেন।

কনফারেন্সে সিএমএম বিভিন্ন অভিযোগে আটক হওয়া শিশু আসামি ও ভিকটিমের প্রতি মানবিক আচরণ করার জন্য পুলিশ ও আদালতের ম্যাজিস্ট্রেটসহ সকল কর্মকর্তাদের নির্দেশ দেন। একইভাবে শিশু আইন যাতে সঠিকভাবে প্রতিপালন হয় সেই ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দেন।

এতে বলা হয়েছে, আগস্ট মাসের শুরুতে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ২৩ হাজার ৯৩৭ টি মামলা বিচারাধীন ছিল। আগের মাসে নতুন দায়ের হয়েছে ২ হাজার ৮৯৩ টি মামলা। নিষ্পত্তি হয়েছে ২ হাজার ৪৫৫ টি। সর্বশেষ ৩০ সেপ্টেম্বর ২৪ হাজার ৩৭৫টি মামলা বিচারাধীন ছিল। সাক্ষ্যগ্রহণ হয়েছে ১ হাজার ৩৯৪ টি মামলার।
কনফারেন্সে নগর পুলিশ, জেলা আইনজীবী সমিতি, চমেক, পিবিআই, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কারা কর্তৃপক্ষ, দুদকসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মোহাম্মদ সাহাদাত হোসেন ভূঞা, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এস এম মাসুদ পারভেজ, আবু সালেম মোহাম্মদ নোমান, নাজমুল হোসেন চৌধুরী, সফি উদ্দিন মেহনাজ রহমান উপস্থিত ছিলেন।

সিটিজিনিউজ/এইচএম

You might also like

Leave A Reply

Your email address will not be published.