সরকার বিচার বিভাগের স্বাধীনতা ধূলিস্যাৎ করে দিল : মওদুদ

0 34

Get real time updates directly on you device, subscribe now.

নিউজ ডেস্ক  ::  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকার বিচার বিভাগের স্বাধীনতা ধূলিস্যাৎ করে দিয়েছে। বিচার বিভাগ ডুবন্ত পানিতে নাক উঁচু করে বেঁচে আছে।

আজ শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ভাষাসৈনিক অলি আহাদের পঞ্চম ও সমাজবিজ্ঞানী ড. পিয়াস করিমের তৃতীয় মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় মওদুদ আহমদ এসব কথা বলেন।

নাগরিক অধিকার আন্দোলন ফোরাম এ সভার আয়োজন করে। মওদুদ বলেন, ‘ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর সরকার বিচার বিভাগকে যেভাবে হেনস্তা করেছে তা লজ্জাজনক।

সরকার বিচার বিভাগকে একেবারে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে। বিচার বিভাগের পক্ষে মানুষের আর কথা বলার বা আন্দোলন করার সম্ভাবনা নেই।’ বিএনপি নেতা বলেন, ‘বিচার বিভাগের প্রতি এমন আচরণের গভীর পরিণতি সরকার উপলব্ধি করতে পারছে না।

এখন যেটুকু আছে ভবিষ্যতে সেটুকু স্বাধীনতা আর থাকবে না। বিচারপতিদের যেভাবে লাঞ্ছিত করা হয়েছে, এতে আর কেউ সুবিচার করার সাহস পাবে না।

সরকারের সিদ্ধান্তহীনতার কারণে রোহিঙ্গা সংকট প্রকট আকার ধারণ করেছে।’ মওদুদ আহমদ আরো বলেন, ‘রোহিঙ্গাদের প্রতি আমাদের মানবিকতা অবশ্যই আছে। আমরা তাদের সেভাবে সহযোগিতাও করছি। কিন্তু এটিই সমাধান নয়।

এভাবে কতদিন? এর সমাধান করতে হবে দ্রুত। রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করতে হবে। আমরা আমাদের সব বন্ধুদের হারিয়েছি।

ভারত মানবিক সহায়তা দেখিয়েছে। কিন্তু কূটনৈতিক সহায়তা দেয়নি। অথচ সেটাই প্রয়োজন ছিল। ভারত, চীন, রাশিয়া সবাই সু চির (মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি) পক্ষ নিয়েছে। এমতাবস্থায় এর সমাধান জটিল।

এর জন্য আন্তর্জাতিকভাবে সমাধানের পন্থা বের করতে হবে।’ সভায় সভাপতিত্ব করেন নাগরিক অধিকার আন্দোলন ফোরামের সভাপতি এ কে এম মোয়াজ্জেম হোসেন।

বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাতীয় পার্টির মহাসচিব মোস্তফা জামান হায়দার, অলি আহাদের মেয়ে ও বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহান ও নির্বাহী সম্পাদক আবু নাসের মুহম্মদ রহমতুল্লাহ।
সিটিজিনিউজ /এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.