‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে দরকার পথচারী থেকে উচ্চ পর্যায়ে সবার মানসিকতার পরিবর্তন’

0 72

Get real time updates directly on you device, subscribe now.

নিজস্ব প্রতিবেদবক   :: সড়ক দুর্ঘটনা ঘটলে আমরা কোন কিছু না ভেবেই এককভাবে চালকের ওপর দোষ চাপিয়ে দেই, এটা ঠিক নয়। সকলকে সতর্কতার সাথে রাস্তা ব্যবহার করতে হবে। সাবধানে ও সতর্কতার সাথে রাস্তা ব্যবহার না করলে যেকোন মুহুর্তে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা।

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনকে আরো দায়িত্বশীল হতে হবে এবং সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করতে হবে। নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি ও চট্টগ্রাম জেলা প্রশাসন এবং চট্টগ্রাম বিআরটিএ যৌথ উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

২২ অক্টোবর ২০১৭ রবিবার সকালে এই উপলক্ষে ডিসি হিল চত্বর থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মন্নান র‌্যালী উদ্বোধন করেন। র‌্যালীটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

এতে বাংলাদেশ স্কাউটস চট্টগ্রাম জেলা রোভার, প্রতিধ্বনি ফাউন্ডেশন চট্টগ্রাম, তারুণ্যের প্রতীক, ইকো ফ্রেন্ডস্, দূরন্ত দুর্বার, কর্ণফুলী ব্লাড ডোনার্স ক্লাব, সিআরসিডি মুক্ত রোভার স্কাউটস্ গ্রুপ, ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিল, তামাকুন্ড লেইন বনিক সমিতি, চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতি, বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশন, হালকা মোটর যান মালিক সমিতি, আমাদের চাক্তাই, চট্টগ্রাম লিও ক্লাব, নাগরিক ফোরাম, টুপিওয়ালাপাড়া বয়েজ ক্লাবসহ প্রায় অর্ধশতাধিক স্বেচ্ছাসেবী ও পেশাজীবি সংগঠন অংশগ্রহণ করেন এবং এ আয়োজনের সহযোগী হিসেবে ছিল দেশের খ্যাতনামা সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান ডায়মন্ড সিমেন্ট লিমিটেড।

পরে নগরের মুসলিম হল মিলনায়তনে চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মাসুকুর রহমান সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় অতিরিক্ত কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) দেবদাস ভট্টাচার্য, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহেদ মালেক, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর সভাপতি এস.এম. আবু তৈয়ব, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ এস.পি (আরআরএফ) এম.এ. মাসুদ, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) রেজাউল মাসুদ, চট্টগ্রাম প্রেসক্লাব যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক লায়ন হাকিম আলী, বিআরটিএ চট্টগ্রাম বিভাগের উপ পরিচালক মুহাম্মদ শহীদুল্লাহ।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রামের সিনিয়র সহ-সভাপতি হাজী মোহাম্মদ সাহাবুদ্দিন, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক লতিফা আনছারী রুনা, এনটিভির স্টাফ রিপোর্টার আরিচ আহমেদ শাহ্, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, সহ-সাধারণ সম্পাদক আরশাদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো: এনাম, সমাজকল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, ব্যবসায়ী নেতা টিংকু বড়–য়া, বিআরটিএ চট্টগ্রাম মেট্রো সার্কেলের সহকারী পরিচালক তৌহিদুল হোসেন, ওসমান সরওয়ার আলম, বিআরটিএ চট্টগ্রাম জেলার সহকারী পরিচালক মো: জয়নাল আবেদীন চৌধুরী, ইঞ্জিনিয়ার মোহাম্মদ আজাদ, ছাত্রনেতা রেজাউল করিম রিটন প্রমুখ।

বক্তারা আরো বলেন, দুর্ঘটনা প্রতিরোধে ও সুশৃঙ্খল সড়কের জন্য সকলের সচেতন হওয়া জরুরী। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে দরকার সাধারণ পথচারী থেকে উচ্চ পর্যায়ে সবার মানসিকতার পরিবর্তন।

সিটিজিনিউজ /এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.