জাকির নায়েকের বিরুদ্ধে ফের অভিযোগ

0 18

Get real time updates directly on you device, subscribe now.

আন্তর্জাতিক ডেস্ক   ::  ভারতের বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের বিরুদ্ধে চার্জশীট দাখিল করেছে দেশটির সন্ত্রাস-তদন্ত এজেন্সি ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি-এনআইএ। মুম্বাইয়ের একটি বিশেষ আদালতে দাখিল করা চার্জশীটে সন্ত্রা সদমন আইন ও ষড়যন্ত্র সহ বেশ কিছু ধারায় তাকে অভিযুক্ত করেছে এনআইএ।

আনুষ্ঠানিক এক বিবৃতিতে এনআইএ বলছে, ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন’ নামের একটি বেআইনী সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা জাকির নায়েক তাঁর বক্তৃতার মাধ্যমে ভারতের নানা ধর্মাবলম্বীদের মধ্যে যে বিদ্বেষ ছড়াতেন, তার প্রমাণ পাওয়া গেছে।’ এতে আরো বলা হয়, ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক মাধ্যম ও বাজেয়াপ্ত করা ডিভিডি ও সিডি থেকে জাকির নাইকের যে সব ভাষণ পাওয়া গেছে, তা থেকে তাঁর কার্যকলাপ সম্বন্ধে সন্দেহাতীত প্রমাণ পাওয়া গেছে।

দেখা গেছে যে তিনি হিন্দু, খৃষ্টান এবং অ-ওয়াহাবি মুসলমান, বিশেষত শিয়া, সুফি এবং বরেলভি সম্প্রদায়ের মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে ইচ্ছাকৃতভাবে আঘাত করতেন। ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন আর পিস টিভিসহ জাকির নাইকের ভাষণ প্রচারে যুক্ত আরও দুটি সংস্থাকে আগেই বেআইনী ঘোষণা করেছিল ভারত সরকার। তদন্ত এজেন্সিটি জানিয়েছে যে ওই সংস্থাগুলিকে যেসব দেশী বা বিদেশীরা চাঁদা দিতেন, তাঁদের নাম-ধাম কোথাও লেখা নেই।

সব চাঁদাই সংগ্রহ করা হয়েছে ‘ওয়েল উইশার’দের নামে। এনআইএ বলছে, ‘জাকির নাইকের সঙ্গে যুক্ত ১৯টি স্থাবর সম্পত্তির হদিশ পাওয়া গেছে, যার বাজার মূল্য প্রায় ১০৪ কোটি টাকা’ জাকির নাইকের বিরুদ্ধে তদন্ত শুরু হওয়ার পর থেকে তিনি আর ভারতে ফেরত আসেন নি।

তবে একবার তিনি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভারতীয় সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। জাকির নায়েকের সংস্থাগুলির কোন মুখপত্র কিংবা তার আইনজীবীদের পক্ষ থেকেও এনআইএর তোলা অভিযোগ সম্পর্কে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
সিটিজিনিউজ / এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.