যুক্তরাষ্ট্রের টেনিসিতে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের বিক্ষোভ

0 18

Get real time updates directly on you device, subscribe now.

আন্তর্জাতিক ডেস্ক  ::  যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে শরণার্থীদের পুনর্বাসনের প্রতিবাদে বিক্ষোভ করেছে প্রায় ৩০০ শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী ও নব্য-নাৎসি। স্থানীয় সময় শনিবার টেনেসির ছোট দুটি শহরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, শনিবার টেনেসির শেলবিভিল ও মারফ্রিসবেরো শহরে ‘হোয়াইট লাইভস ম্যাটার’ (শ্বেতাঙ্গের জীবনও একটা বিষয়) স্লোগান নিয়ে র‍্যালির আয়োজন করা হয়।

এসব র‍্যালির আয়োজকদের কয়েকজন চলতি বছরের আগস্টে ভার্জিনিয়া অঙ্গরাজ্যে সহিংস সমাবেশের সঙ্গে যুক্ত ছিলেন। শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের এই র‍্যালির প্রতিবাদে একই ধরনের কর্মসূচিতে অংশ নেয় বর্ণবাদবিরোধীরা। উভয় সমাবেশেই যেকোনো ধরনের সহিংসতা এড়াতে মোতায়েন করা হয় পুলিশের বিপুলসংখ্যক সদস্য।

শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা তাদের প্রথম র‍্যালিটি শুরু করে শেলবিভিল থেকে। পরে সেখান থেকে ৩৫ মাইল দূরে মারফ্রিসবোরোতে দ্বিতীয় র‍্যালি শুরু হয়। উভয় স্থান থেকে মহানগর এলাকা নাশভিলের কাছে, যেখানে সোমালিয়া, ইরাকসহ বিভিন্ন স্থান থেকে আসা শরণার্থীরা বসবাস করছে।

‘লিগ অব দ্য সাউথ’ নামে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী একটি সংগঠনের সদস্য ব্র্যাড গ্রিফিন বলেন, ‘আমরা চাই না কেন্দ্রীয় সরকার সব শরণার্থীকে এনে টেনেসির প্রাণকেন্দ্রে রাখুক।’

টেনেসির সংবাদপত্রের খবর অনুযায়ী, গত ১৫ বছরে প্রায় ১৮ হাজারের মতো শরণার্থীকে অঙ্গরাজ্যটিতে পুনর্বাসন করা হয়েছে। এ সংখ্যা রাজ্যের মোট জনসংখ্যার ১ শতাংশেরও কম।
সিটিজিনিউজ / এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.