এবার আয়কর লক্ষ্যমাত্রা ৬০০ কোটি টাকা

0

বাণিজ্যিক রাজধানীতে ২২ হাজার রিটার্ন দাখিলের বিপরীতে এবারের মেলায় ৬০০ কোটি টাকার বেশি আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে আয়কর বিভাগ। ২০১৬ সালে ১৮৩৪৯টি রিটার্ন দাখিলের বিপরীতে আদায় হয়েছিল ৫১৬ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৪৯১ টাকা।

সোমবার (৩০ অক্টোবর) দুপুরে আগ্রাবাদের সরকারি কার্যভবনে আয়কর বিভাগের সম্মেলন কক্ষ সাম্পানে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান কর অঞ্চল-১ এর কমিশনার মাহবুব হোসেন।

আয়কর বিভাগ চট্টগ্রামের উদ্যোগে গণসচেতনতা সৃষ্টি ও অভ্যন্তরীণ সম্পদ আহরণ কার্যক্রম বেগবান করতে বুধবার (১ নভেম্বর) শুরু হচ্ছে সাত দিনব্যাপী আয়কর মেলা। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে ওইদিন সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কর কমিশনার প্রদ্যুৎ কুমার সরকার, মো. মোতাহের হোসেন, মো. নাজমুল করিম, আহমদ উল্যাহ, অতিরিক্ত কর কমিশনার ও মেলা কমিটির সদস্যসচিব মুহাম্মদ মফিজ উল্যা, অতিরিক্ত কর কমিশনার মিস সফিনা জাহান প্রমুখ।

মাহবুব হোসেন বলেন, মেলায় ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতাদের রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাদের রি-রেজিস্ট্রেশন হবে। রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে আয়কর দেওয়া যাবে। অনলাইন রিটার্ন ফিলিং দাখিলের জন্য নির্দেশিকা দেওয়া হবে। অনলাইন রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সোনালী ও জনতা ব্যাংকের বুথে আয়কর জমা দেওয়া যাবে। ই-পেমেন্টের মাধ্যমে আয়কর পরিশোধের সুযোগ থাকবে। রিটার্ন পূরণে সহায়তার জন্য হেল্প ডেস্ক থাকবে।

প্রদ্যুৎ কুমার সরকার জানান, চট্টগ্রামের কর অঞ্চলগুলোর অধীন কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা সদরে চার দিনের আয়কর মেলা হবে। আনোয়ারা, পটিয়া, লোহাগাড়া, চন্দনাইশ, রাউজান, হাটহাজারী, বোয়ালখালী, সাতকানিয়া, চকরিয়া, রামু, টেকনাফ উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা ও সীতাকুণ্ড উপজেলায় দুই দিনের আয়কর মেলা হবে।

চার দিন, ৩২ উপজেলায় দুদিন, ৭১ উপজেলা শহরে একদিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা হবে।

সিটিজিনিউজ/এইচএম 

Share.

Leave A Reply