অভিযোগ উঠলো ট্রাম্পের সহযোগীর বিরুদ্ধে

0 19

Get real time updates directly on you device, subscribe now.

আন্তর্জাতিক ডেস্ক  ::   যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রচার ব্যবস্থাপক পল ম্যানাফোর্ট ও তার ব্যবসার অংশীদার রিক গেটসের বিরুদ্ধে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, মুদ্রা পাচারের পরিকল্পনা ও ভুয়া বিবৃতি দেওয়াসহ ১২ টি অভিযোগ আনা হয়েছে।

ম্যানাফোর্ট ও গেটস ছাড়াও ট্রাম্পের আরেক পরামর্শক জর্জ পাপাদোপুলসের বিরুদ্ধেও তদন্তকারীদের মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ উঠেছে, যা তিনি স্বীকার করেছেন বলে জানিয়েছে রয়টার্স।

২০১৬’র মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রাশিযার প্রভব বিস্তার ও ট্রম্পকে জেতানোর ব্যাপারে মস্কোর হস্তক্ষেপের অভিযোগ নিযে তদন্ত শুরু হওয়ার পর উঠে এলো ম্যানাফোর্টের বিরুদ্ধে এই অভিযোগ।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের ডেমোক্রেট ও কিছু রিপাবলিকান সদস্যের দাবির মুখে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ গত মে মাসে সাবেক এফবিআই প্রধান রবার্ট মুলারকে বিশেষ কাউন্সেল হিসেবে এই তদন্ত পরিচালনার দায়িত্ব দেয়।

সোমবার মুলারের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, কলাম্বিয়ার ডিস্ট্রিক্ট গ্র্যান্ড জুরি গত ২৭ অক্টোবর ম্যানাফোর্ট ও গেটসের বিরুদ্ধে ১২ দফা অভিযোগ আনে।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, মুদ্রা পাচারের পরিকল্পনা, বিদেশি একটি পক্ষের অননুমোদিত এজেন্ট হিসেবে কাজ করা, লবিস্ট হিসেবে নিবন্ধনের ক্ষেত্রে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য দেওয়া, বিদেশি ব্যাংক অ্যাকাউন্টের তথ্য না দেওয়ার সাতটি অভিযোগসহ এক ডজন অভিযোগ আনা হয়েছে সেখানে।

দুই আসামি এফবিআইয়ের হেফাজতে নেওয়ার অনুমতি পাওয়ার পর তাদের বিরুদ্ধে আনা অভিযোগগুলো প্রকাশ করেছে বিশেষ কাউন্সেলের অফিস। ৬৮ বছর বয়সী ম্যানাফোর্ট সেই ১৯৭৬ সালে জেরাল্ড ফোর্ডের সময় থেকে শুরু করে রিপাবলিকান পার্টির হয়ে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের দায়িত্ব পালন করেছেন।

২০১৬ সালের অগাস্টে ডোনাল্ড ট্রাম্পের প্রচার কমিটির চেয়ারম্যান থাকা অবস্থায় ইউক্রেইনের রাশিয়াপন্থি রাজনীতিবিদদের সঙ্গে যোগসাজশের অভিযোগ উঠলে ওই দায়িত্ব থেকে সরে যান ম্যানাফোর্ট। সে সময় তিনি অনিয়মের অভিযোগ অস্বীকার করেছিলেন।
সিটিজিনিউজ / এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.