চট্টগ্রামে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ১ লাখ ৮৩ হাজার ৬০৭

0 19

Get real time updates directly on you device, subscribe now.

সারাদেশের মতো চট্টগ্রামের ২১৮টি কেন্দ্রেও শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। বুধবার (১ নভেম্বর) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। জেএসসির প্রথম দিন বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ হাজার ২১২টি স্কুলের ১ লাখ ৮৩ হাজার ৬০৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৮২ হাজার ৭২২ জন ছাত্র এবং ১ লাখ ৮৮৫ জন ছাত্রী।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান  জানান, চট্টগ্রামের ২১৮টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সুষ্ঠু ও সৃশৃঙ্খলভাবে পরীক্ষা সম্পন্ন করতে ১০টি ডিজিটাল টিম গঠন করা হয়েছে। যারা কেন্দ্রে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। এবার ১ লাখ ৮৩ হাজার ৬০৭ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭২ হাজার ৩২৩ জন নিয়মিত এবং ১১ হাজার ২৮৪ জন অনিয়মিত পরীক্ষার্থী। বরাবরের মতোই প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।

অটিস্টিক, ডাউন সিনড্রোম ও সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় নির্ধারণ করা আছে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে।

তিনি বলেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশনায় এবার নতুন নিয়মে নিয়মিত পরীক্ষার্থীরা চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে ৮৫০ নম্বরে পরীক্ষা দিবে। নিয়মিতদের কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং চারু ও কারুকলা বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে না। তবে এসব বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়ন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান সম্পন্ন করেছে।

সেই ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর আগামী ৫ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রে এবং ১৫ নভেম্বরের মধ্যে শিক্ষাবোর্ডে পাঠানোর নির্দেশনা রয়েছে। তবে এসব বিষয়ের ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর পরীক্ষার্থীদের জিপিএ নির্ধারণে ভূমিকা রাখবে না। কিন্তু অনিয়মিত পরীক্ষার্থীদের এসব বিষয়ে পরীক্ষা দিতে হবে। ’

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবছর মোট পরীক্ষার্থীর মধ্যে মহানগরীসহ চট্টগ্রাম জেলায় ১২৭টিকেন্দ্রে ৭৫৯টি স্কুলের ১ লাখ ২৮ হাজার ৯৩১ জন, চট্টগ্রাম মহানগরীতে ৩৯টি কেন্দ্রে ২০৭টি স্কুলের ৪২ হাজার ৮৪৪ জন, কক্সবাজার জেলায় ৩৩টি কেন্দ্রে ১৭২টি স্কুলের ২৬ হাজার ৭৩০ জন, রাঙামাটি জেলায় ২৩টি কেন্দ্রে ১২৭টি স্কুলের ১১ হাজার ১৬২ জন, খাগড়াছড়ি জেলার ২২টি কেন্দ্রে ১০০টি স্কুলের ১১ হাজার ২৮৬ জন ও বান্দরবান জেলায় ১৩টি কেন্দ্রে ৫৪টি স্কুলের ৫ হাজার ৪৯৮ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।

এবছর এক বিষয়ে জেএসসি পরীক্ষায় অংশ নিবে ৮ হাজার ৯৪৮ জন, দুই বিষয়ে ১ হাজার ৪৫৬ জন, তিন বিষয়ে ২০৬ জন এবং সকল বিষয়ে ১ লাখ ৭২ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

সিটিজিনিউজ/এইচএম

You might also like

Leave A Reply

Your email address will not be published.