‘সামাজিক নিরাপদ বাড়বে কর আদায়ে’

0

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, কর আদায় যত বেশি হবে দেশে উন্নয়ন তত বেশি হবে। সামাজিক নিরাপদও বাড়বে। দেশ উন্নত দেশে পরিণত হবে।

বুধবার (১ নভেম্বর) দুপুরে নগরীর জিইসি কনভেনশন হলে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, নতুন করদাতা সৃষ্টি ও করবান্ধব পরিবেশ তৈরির জন্য আয়কর মেলার আয়োজন করা হয়। নতুন করদাতা বাড়লেই মেলা সার্থক হবে।

প্রতি বছরের মতো এবারও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ঢাকা-চট্টগ্রামসসহ সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলার আয়োজন করেছে। জাতীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম আয়কর বিভাগ (কর অঞ্চল-১,২,৩,৪) যৌথভাবে এ মেলার আয়োজন করে।আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সহ অতিথিরা

১৬ কোটি জনসংখ্যার দেশে কেবল ১২ লাখ করদাতা মোটেই গ্রহণযোগ্য নয় উল্লেখ করে তিনি বলেন, মানুষকে সচেতন করতে হবে। বন্ধুসূলভ ব্যবহারের মাধ্যমে করের আওতায় আনা প্রয়োজন।

বর্তমানে মাত্র ২০ লাখ টিনধারী রয়েছে উল্লেখ করে তিনি বলেন, কর আহরণ বাড়াতে হলে কমপক্ষে ১ কোটি লোককে টিনধারী এবং ৭৫ লাখকে করের আওতায় আনা দরকার। তাহলেই দেশের দ্রুত উন্নয়ন হবে।

অনুষ্ঠানে জানানো হয়, মেলায় ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতাদের রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাদের রি-রেজিস্ট্রেশন হবে। রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে আয়কর দেওয়া যাবে।

অনলাইন রিটার্ন ফিলিং দাখিলের জন্য নির্দেশিকা, অনলাইন রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড দেওয়ার পাশাপাশি সোনালী ও জনতা ব্যাংকের বুথে আয়কর জমা দেওয়া যাবে। ই-পেমেন্টের মাধ্যমে আয়কর পরিশোধের সুযোগ রয়েছে। রিটার্ন পূরণে সহায়তার জন্য রয়েছে হেল্প ডেস্ক।

কর অঞ্চল-১ এর কমিশনার ও মেলা কমিটির আহ্বায়ক মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহভাপতি মাহবুব চৌধুরী, উইম্যান চেম্বারের সিনিয়র সহসভাপতি আবিদা মুস্তফা প্রমুখ বক্তব্য রাখেন।

সিটিজিনিউজ/এইচএম

Share.

Leave A Reply