কাতালোনিয়ার প্রেসিডেন্টসহ চারজনের নামে গ্রেপ্তারি পরোয়ানা

0
14

নিউজ ডেস্ক   ::   কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা কার্লেস পুজদেমনসহ ৪ জনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে স্পেন। এই সপ্তাহের শুরুর দিকে মি. পুইদেমন্তসহ বাকি চার নেতার বিরুদ্ধে স্পেন সরকার রাষ্ট্রদ্রোহ ও উস্কানি দেয়ার অভিযোগ আনলে তারা বেলজিয়ামে চলে যান।

এর মধ্যেই সাবেক প্রেসিডেন্ট কার্লেস পুইদেমন্তসহ সদ্য ভেঙ্গে দেয়া আঞ্চলিক সরকারের আরো চার সাবেক মন্ত্রীর নামে ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন স্পেনের একজন বিচারক। তবে এ বিষয়ে পুজদেমন জানিয়েছেন ন্যায় বিচারের নিশ্চয়তা না পেলে স্পেনে ফিরবেন না তিনি।

শুক্রবারও কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের ক্ষমতাচ্যুত আট মন্ত্রীকে আটক করে জেলে নেয়া হলে ঘটনার প্রতিবাদে বার্সেলোনাসহ কাতালোনিয়ার অনেকগুলো বড় শহরে বিক্ষোভে নামে সাধারণ মানুষজন। আটককৃতদের ৫০ হাজার ইউরোর বিনিময়ে জামিন দেয়া হয়েছে।

আটককৃতদের বিরুদ্ধে স্পেনের কৌঁসুলিরা রাষ্ট্রদ্রোহ, এবং জনগণকে বিক্ষোভে অংশ নিতে উস্কানি দেওয়াসহ সরকারি তহবিল অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে গত পহেলা অক্টোবরে গণভোট অনুষ্ঠিত হয়।

যে নির্বাচনের সিংহভাগ ভোটার স্বাধীনতার পক্ষে রায় দেয়, যদিও ভোটারের সংখ্যা ছিল অর্ধেকেরও কম। এর কয়েকদিন পরই স্বাধীনতার ঘোষণা করে কাতালোনিয়ারর আঞ্চলিক পার্লামেন্ট, কিন্তু কেন্দ্রীয় সরকার সেই ঘোষণাকে অসাংবিধানিক ঘোষণা দিয়ে কেন্দ্রের শাসন জারি করে।
সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here