প্রযুক্তির ব্যবহারে নিশ্চিত হবে জ্বালানি নিরাপত্তা -নসরুল হামিদ

0 78

Get real time updates directly on you device, subscribe now.

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা হবে। পদ্মা, মেঘনা ও যমুনার অটোমেশন করা সম্ভব হলে তেলের অপচয় হ্রাস পেয়ে বছরে প্রায় ২ হাজার ৫ শত কোটি টাকা সাশ্রয় হতো। আগামী ৩ মাসের মধ্যে এ সংক্রান্ত পরামর্শক নিয়োগ দেয়ার নির্দেশ দেন তিনি।

প্রতিমন্ত্রী আজ চট্টগ্রামের আগ্রাবাদে মেঘনা ভবন এর নির্মাণ কাজের উদ্বোধনকালে এসব কথা বলেন।
তিনি বলেন, আধুনিক বাংলাদেশ গড়তে দক্ষ ও দেশের প্রতি কমিটমেন্ট সম্পন্ন কর্মকর্তা-কর্মচারী প্রয়োজন। চট্টগ্রামের উন্নয়নে বিদ্যুৎ খাতের আধুনিক করতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে। প্রি-পেমেন্ট মিটার কার্যক্রম সম্প্রসারণ করা হচ্ছে। অচিরেই চট্টগ্রামবাসী ঘরে বসে বিদ্যুৎ বিল দিতে পারবে। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ৪৬ হাজার সোলার হোম সিস্টেম দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আবাসিক সংযোগে এলপিজি যাতে সুলভে পাওয়া যায় তার উদ্যোগ নেয়া হয়েছে। সরকারি একটি এলপিজি প্লান্ট থাকা প্রয়োজন। আগামী মাসের মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাথে একটি চুক্তি করা হবে।

বিএসসি’র চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আজম নাছির উদ্দীন, মেঘনা পেট্রোলিয়ামের পরিচালক মো. মাসুদুর রহমান ও স্থপতি এনামুল কবির নির্ঝর বক্তব্য রাখেন।

নির্মাণাধীন এ মেঘনা ভবনে ৩টি বেইজমেন্ট ফ্লোরসহ ১৯ তলা একটি অফিস ভবন নির্মাণ করা, যার মোট ফ্লোর স্পেস এর পরিমাণ হবে ৯ হাজার ৮ শত ৫৯ বর্গ মিটার। উক্ত স্পেস এর একাংশ এমপিএল এর হেড অফিস হিসেবে ব্যবহৃত হবে এবং বাকী অংশ ভাড়া প্রদান করার মাধ্যমে কোম্পানির আয়ের বিকল্প উৎস হবে।

সিটিজিনিউজ/এইচএম 

 

You might also like

Leave A Reply

Your email address will not be published.