সাত হাজার একর জায়গাজুড়ে অবৈধ অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের অবস্থান

0

রোহিঙ্গারা এ পর্যন্ত কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৭ হাজার একর জায়গায় ছড়িয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশকারী মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের চিহ্নিতকরণ সংক্রান্ত বিভাগীয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

রোববার (০৫ নভেম্বর) সকাল ১১ টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার বলেন, সরকার এতোদিন জানতো তিন হাজার একর জায়গায় রোহিঙ্গারা থাকছে। আমরাও জানতাম তা। কিন্তু সর্বশেষ তথ্য অনুযায়ী রোহিঙ্গারা প্রায় ৭ হাজার একর জায়গায় ছড়িয়ে রয়েছে।

এর আগে বিভাগীয় কমিশনার কক্সবাজার জেলা প্রশাসক ও বিভাগীয় বন কর্মকর্তার বক্তব্য শোনেন। কক্সবাজারের জেলা প্রশাসক তার বক্তব্যে জানান, এ পর্যন্ত ৭ হাজার একর জায়গাজুড়ে থাকছে রোহিঙ্গারা। রোহিঙ্গাদের অনুপ্রবেশ অব্যাহত থাকায় জায়গার বিস্তৃতি বাড়ছে বলেও জানান তিনি।

অন্যদিকে বিভাগীয় বন কর্মকর্তা জানান, শুধু ৪ হাজার ৪০৭ একর বনভূমিতে রোহিঙ্গারা থাকছে। আর যেসব জায়গায় রোহিঙ্গারা থাকছেন সেগুলো সমতলভূমি। তাদের বক্তব্য শোনার পর বিভাগীয় কমিশনার বলেন, এ পর্যন্ত ৭ হাজার জায়গাজুড়ে রোহিঙ্গারা থাকছে এটাই চূড়ান্ত। এই তথ্য আমি সরকারের সংশ্লিষ্ট দফতরে পাঠাবো।

সভায় অন্যদের মধ্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সারোয়ার জাহান, বিজিবির চট্টগ্রাম রিজিয়ন কমান্ডার মোহাম্মদ আল মাসুম, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মনির উজ জামান, বিজিবির পরিচালক (অপারেশন, দক্ষিণ পূর্ব রিজিয়ন) লে. কর্নেল এ আর এম নাসির উদ্দীন, বিজিবির পরিচালক (অপারেশন, অ্যাডহক, কক্সবাজার সদরদপ্তর) লে. কর্নেল মোহাম্মদ খালেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সিটিজিনিউজ/এইচএম 

Share.

Leave A Reply