আরও ২টি চামড়া শিল্পনগরী হবে -প্রধানমন্ত্রী

0

নিউজ ডেস্ক::প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন দেশে আরো দুইটি চামড়া শিল্পনগরী গড়ে তোলা হবে। বেসরকারি উদ্যোগে এই নগরী গড়ে উঠবে। এ উদ্যোগে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে বলে জানান তিনি। আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে তিনি এ আগ্রহের কথা জানান।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আজকের সভায় আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে চার হাজার ৯৭৯ কোটি ৩৫ লাখ টাকা। অর্থাৎ প্রায় পাঁচ হাজার কোটি টাকা।

একনেক সভা শেষে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় আটটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে চার হাজার ৯৭৯ কোটি ৩৫ লাখ টাকা।এর ব্যয় সরকারি অর্থায়ন থেকে করা হবে চার হাজার ৬৯ কোটি ৩৪ লাখ টাকা, প্রকল্প সাহায্য ৮৫৮ কোটি ৮৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় হবে ৫১ কোটি ১৬ লাখ টাকা।

প্রকল্পগুলোর মধ্য রয়েছে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন, টাঙ্গাইল জেলার ভুঞাপুর উপজেলার অর্জুনা নামক এলাকাকে যমুনা নদীর ভাঙন থেকে রক্ষায় নদী তীর সংরক্ষণ, ওয়েস্ট জোন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সম্প্রসারণ ও পরিবর্ধন, চামড়া শিল্প নগরী, ঢাকা (তৃতীয় সংশোধিত), দেশের আট মেডিকেল ক্যাম্পাসে ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস স্থাপন, সৈয়দপুর-নীলফামারী মহাসড়ক মজবুতকরণ, নওগাঁ-আত্রাই-নাটোর মহাসড়কে অসমাপ্ত কাজ সমাপ্তকরণ ও জয়পুরহাট-আক্কেলপুর-বদলগাছীর মহাসড়ক প্রশস্তকরণ।

সংশোধিত প্রকল্পের আওতায় চামড়া শিল্পনগরী নির্মাণের সময় আরও দুই বছর বাড়ানো হয়। প্রকল্পটি ২০০৩ সালে ‍অনুমোদন দেয়া হয়। এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিলো ২০০৫ সালে। কিন্তু দফায় দফায় বাড়ানো হয় প্রকল্পের মেয়াদ। এছাড়া ব্যয়ও বেড়ে যায় অনেক।এর আগে সাতবার সময় বাড়ানো হয়েছিলো প্রকল্পটির। সর্বশেষ জুন ২০১৭ সালের মধ্যেই প্রকল্পের কাজ সম্পূর্ণ হওয়ার কথা ছিলো।

আজকের সভায় আবারো দুই বছর সময় বাড়িয়ে জুন ২০১৯ মেয়াদে প্রকল্পটি সম্পন্ন করার নতুন পরিকল্পনা করা হয়েছে।

 সিটিজিনি্উজ/মাসুদ শেখ

Share.

Leave A Reply