যুক্তরাজ্যে ‘বনফায়ার’ নাইট উদযাপন

0
18

আন্তর্জাতিক ডেস্ক     ::   নানা আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাজ্যে উদযাপন করা হলো ‘বনফায়ার’ নাইট। ১৬০৫ সালে ইংল্যান্ডের তৎকালীন রাজা প্রথম জেমসকে হত্যার পরিকল্পনা ব্যর্থ করে দেয়ার দিনটিকে স্মরণ করতে প্রতি বছর এ দিবসটি উদযাপন করা হয়। এ বছর ‘বনফায়ার’ নাইটে জড়ো হয় কয়েক হাজার মানুষ।

আতশবাজির ঝলকানিতে আলোকিত ইংল্যান্ডের লিউইস শহরের রাতের আকাশ। হাজারো মানুষ জড়ো হয়েছেন হাতে মশাল নিয়ে। তাদের পড়নে নানা ধরনের বাহারি পোশাক।

এ সব আয়োজন বার্ষিক ‘বনফায়ার’ নাইটকে ঘিরে। ১৬০৩ সালে রাজা প্রথম জেমসের নির্যাতনের শিকার ক্যাথলিক সমাজের কয়েকজন পাদ্রী তাঁকে হত্যার পরিকল্পনা করে। সে পরিকল্পনা ব্যর্থ হলেও থেমে থাকেনি ষড়যন্ত্র।

১৬০৪ সালে গাই ফোকস নামে এক প্রাক্তন সেনা সদস্যের নেতৃত্বে রাজাকে হত্যার পরিকল্পনাকে আবারও বাস্তবে রূপদানের চেষ্টা করা হয়। তারই ধারাবাহিকতায় ১৬০৫ সালের ৫ নভেম্বর রাজা জেমসকে হত্যার উদ্দেশ্যে পার্লামেন্ট হাউজ অফ লর্ডস উড়িয়ে দেয়ার পরিকল্পনা করা হয়।

তবে তা বাস্তবে রূপ দেয়ার আগেই ধরা পড়ে যায় ষড়যন্ত্রের সঙ্গে জড়িতরা। অভিযান ব্যর্থ হলেও ওই ঘটনা স্মরণে গেল ১শ’ ৬৪ বছর ধরে দিনটি উদযাপন করা হচ্ছে। এডেনব্রিজ বনফায়ার সোসাইটির মুখপাত্র লরা লরেন্স বলেন, ‘আমরা ২০ বছর ধরে মহা ধুমধামের মধ্য দিয়ে বড় করে এ দিনটি উদযাপন করছি।

এর আগেও দিনটি পালন করা হত। তবে আমরা একটু ভিন্নভাবে এবং জাঁকজমকপূর্ণ ভাবে দিনটি স্মরণের উদ্যোগ নেই।’ র‌্যালিসহ নানা কার্যক্রমের পর সমাজ থেকে সব অশুভ শক্তিতে দূর করতে দিন শেষে পোড়ানো হয় কুশপুত্তলিকা।

এ বছর পোড়ানো হয় যৌন কেলেঙ্কারির সঙ্গে জড়িত হলিউড প্রযোজক হার্ভে ওয়াইনস্টইনের কুশপুত্তলিকা। এর আগে বনফায়ার নাইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটার এবং ইউরোপিয়ান কমিশনের সাবেক প্রেসিডেন্ট জ্যঁ ম্যানুয়েল বাররোসোর কুশপুত্তলিকাও দাহ করা হয়।
সিটিজিনিউজ / এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here