আমাদের ছোট করে দেখার কোনো অবকাশ নেই : ট্রাম্প

0
13

আন্তর্জাতিক ডেস্ক     ::  উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই ম্যারাথন এশিয়া সফরে বের হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরে উত্তর কোরিয়াকে চাপে রাখাসহ বেশ কয়েকটি ইস্যু হাতে রয়েছে মার্কিন প্রেসিডেন্টের।

এরই মধ্যে পিয়ংইয়ংকে সাফ জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই তাদের, আর লাগতে এলে তার ফলও ভালো হবে না। স্থানীয় সময় বুধবার সিউলে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে দেওয়া এক বক্তৃতায় এ হুমকি দেন ট্রাম্প।

৩৫ মিনিটের বক্তৃতায় ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন আগেরগুলোর থেকে অনেক আলাদা। আমাদের ছোট করে দেখার কোনো অবকাশ নেই। আমাদের সঙ্গে লাগতে এসো না।’

ক্ষমতার হিসাব-নিকাশে উত্তর কোরিয়া মারাত্মক ভুল করছে বলে উল্লেখ করেন ট্রাম্প। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে উদ্দেশ করে তিনি বলেন, ‘যে অস্ত্রগুলো আপনি দখলে আনছেন, তা আপনাকে মোটেও নিরাপদ করবে না। সেগুলো বরং আপনার দেশকে বিপদের মুখে ফেলছে।

এই অন্ধকার পথে আপনি যতই পা বাড়াবেন, ততই আপনার বিপদ বাড়বে। উত্তর কোরিয়া, আপনার দাদার দেখা সেই স্বপ্নের দেশ না। এটি একটি জাহান্নাম, যেটি কারো নয়।’ বক্তৃতায় ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে সম্মিলিতভাবে ব্যবস্থা নেওয়া হবে।

দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক সাফল্যই প্রমাণ করে, উত্তর কোরিয়ার সব প্রচেষ্টা ব্যাহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সফরের দ্বিতীয় দেশ হিসেবে দক্ষিণ কোরিয়ায় পা রাখেন ট্রাম্প। এর আগে রোববার জাপান ভ্রমণ করেন তিনি। সফরের অন্য দেশগুলোর মধ্যে রয়েছে চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন।

সিটিজিনিউজ /এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here