আজ ‘ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট’ এর পর্দা উঠবে, মঞ্চ মাতবেন যারা

0

বিনোদন ডেস্ক    ::  উপমহাদেশের সবচেয়ে বড় লোকসংগীতের আসর ‘ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট’। গত দু’ছরের মতো এবারও এই উৎসবে মঞ্চ মাতাতে আসছেন দেশি-বিদেশি খ্যাতনামা ফোক তারকারা। আর ফোকের সুরে ঢাকা মাতাতে প্রস্তুত আর্মি স্টেডিয়াম। । আজ বৃহস্পতিবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে বসতে যাচ্ছে এ উৎসবের তৃতীয় আসর।

বাংলাদেশ ছাড়াও উৎসবে গান পরিবেশন করবেন ভারত, পাকিস্তান, নেপাল, ইরান, ব্রাজিল, মালি, ফ্রান্স, জাপানের ১৪০ জন ফোক সংগীতশিল্পী।আজ লোকসংগীতের মঞ্চ মাতাবেন বাংলাদেশের ফকির শাহাবুদ্দিন, বাউলিয়ানা, তিব্বতের শিল্পী তেনজিন চো’য়েগাল, ব্রাজিলের মোরিসিও টিজুমবাহ ও সেক্সটেট এবং আসামের বিখ্যাত শিল্পী পাপন।

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান। তবে দর্শকরা প্রতিদিন বিকাল ৫টা থেকে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন। উল্লেখ্য, যারা ফ্রি রেজিস্ট্রেশন করেছেন তারাই কেবল প্রবেশ টিকেট দেখিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে পারবেন।আজকের পারফরমারদের সংক্ষিপ্ত পরিচিত:

ব্রাজিলিয়ান টিযুমবা: প্রথম দিনে ফোক ফেস্টের মঞ্চ মাতাবেন ব্রাজিলের মোরিসিও টিযুমবা। মোরিসিও তার নৈপুণ্যে সারা বিশ্বের সামনে ব্রাজিলকে রঙিনভাবে উপস্থাপন করেন। হাতের আবেশে নাচতে থাকেন মনোমুগ্ধকর ‘সেক্সটেট’ পদক্ষেপের ছন্দে ছন্দে।বাউলিয়ানা: আজ মঞ্চে দেখা যাবে দেশের বাউলিয়ানার শিল্পীদের।

গানে গানে তারা মাতিয়ে তুলবেন উৎসবের প্রথম রাত। লোকসংগীতবিষয়ক রিয়েলিটি শো ম্যাজিক বাউলিয়ানায় সেরা চারে জায়গা করে নেওয়া প্রতিযোগী পাপিয়া জাহান এবারের আসরে গান পরিবেশন করবেন। ‘ম্যাজিক বাউলিয়ানা-২০১৬’-এর চ্যাম্পিয়ন শিবলী সাদিককেও এবারের আসরে বাউল গান নিয়ে হাজির হবার কথা রয়েছে।

ফকির শাহাবুদ্দিন: বাংলাদেশের লোকসংগীত, বাউল ও সুফি গানের অন্যতম শিল্পী ফকির শাহাবুদ্দিন। আজ তাকে দেখা যাবে মঞ্চে। দেশের সীমানা ছাড়িয়ে তিনি বিভিন্ন দেশে গান করেও খ্যাতি অর্জন করেছেন।
তেনজিন চো’য়েগাল: আজ সংগীতপ্রেমীদের মনে প্রশান্তি দিবেন তিব্বতী লোকসংগীতের সুরে তেনজিন চো’য়েগাল।

ড্রানিয়েন নামের এক ধরনের গিটার এবং লিংবু বাঁশি বাজিয়ে গান পরিবেশন করেন তেনজিন চো’য়েগাল। আজও হয়তো এমন দেখা এমন দৃশ্যে।
পাপন: অঙ্গরাগ মহন্ত, ভারতের তরুণ প্রজন্মের কাছে বিখ্যাত ও জনপ্রিয় কণ্ঠশিল্পী পাপন নামেই বেশি পরিচিত। পাপন একই সঙ্গে বাংলা, আসামীয়া এবং হিন্দি ভাষায়ও গান গেয়ে থাকেন।

সিটিজিনিউজ/আই.এস

Share.

Leave A Reply