সেবাদানকারী ৭ প্রতিষ্ঠানের সঙ্গে রিহ্যাবের সভা

0

রিহ্যাবের নেতাদের সঙ্গে চট্টগ্রামের সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর প্রধানদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি নগরীর অভিজাত হোটেল রেডিসন ব্লুতে রিহ্যাবের ভাইস-প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরীর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিডিএ, সিটি কর্পোরেশন, পিডিবি, ওয়াসা, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেড, সিএমপি (ট্রাফিক), পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রধানরা উপস্থিত ছিলেন।

রিহ্যাবের ভাইস-প্রেসিডেন্ট আবদুল কৈয়ূম চৌধুরী ভবন নির্মাণের ক্ষেত্রে এসব প্রতিষ্ঠান থেকে অনুমোদন ও ছাড়পত্র গ্রহণের জন্য বিভিন্ন সমস্যার কথা সভায় তুলে ধরেন।

তিনি বলেন, ৩ থেকে ৪ বছরের মধ্যে একটি ভবনের নির্মাণকাজ সম্পন্ন করে হস্তান্তরের জন্য ভূমি মালিক ও ক্রেতাদের সঙ্গে চুক্তি হয়। অথচ ভবনের নকশা পাসসহ অন্যান্য অনুমতি নিতে দীর্ঘ সময় লেগে যায়। এতে ডেভেলপাররা নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করতে পারেন না। ফলে ডেভেলপার কোম্পানিগুলোর প্রচুর আর্থিক ক্ষতি হয়, ভূমি মালিক ও ক্রেতাদের সঙ্গে মতবিরোধ সৃষ্টি হয় এবং সামাজিকভাবেও হেয় প্রতিপন্ন হতে হয়।

তিনি বলেন, মানুষের অন্যতম মৌলিক চাহিদা বাসস্থান। সরকারের গৃহীত ‘ভিশন-২১’ এর কথা মাথায় রেখে সরকারের সঙ্গে সমন্বয় করে মধ্যবিত্তদের জন্য আবাসন নিশ্চিত করা রিহ্যাবের অন্যতম লক্ষ্য। অথচ এই খাতের উন্নয়নে কতগুলো মৌলিক সমস্যার সম্মুখীন হতে হয়। সরকারের নিয়ন্ত্রক সংস্থা ও ইউটিলিটি সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সহযোগিতা নিশ্চিত করা গেলে আবাসন খাত আরও সমৃদ্ধ হবে। মানুষের মৌলিক চাহিদা ‘বাসস্থান’ পূরণের পাশাপাশি শিল্প-কারখানা ও দেশের অর্থনীতির সমৃদ্ধি ঘটবে ও সরকারের গৃহীত ভিশন-২১ সফল হবে।

সভায় সরকারের নিয়ন্ত্রক সংস্থা ও ইউটিলিটি সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ থেকে উপরোক্ত সমস্যাগুলো ও আমলাতান্ত্রিক জটিলতা নিরসনের জন্য সকল দপ্তরের প্রতিনিধির সমন্বয়ে একটি যৌথ কমিটি করে ওয়ান স্টেপ সার্ভিসের মাধ্যমে দ্রুত সমাধান ও ব্যবস্থা নেওয়ার প্রস্তাব করা হয়।

সভায় উপস্থিত সরকারের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা ও ইউটিলিটি সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা রিহ্যাবের সমস্যাগুলো শুনে গুরুত্বের সঙ্গে নিয়ে নিজনিজ দপ্তরের পক্ষে আন্তরিকভাবে সহযোগিতার আশ্বাস দেন।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাবের ডিরেক্টর ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান ১ মোহাম্মদ ওমর ফারুক, কো-চেয়ারম্যান ২ ইঞ্জিনিয়ার দিদারুল হক চৌধুরী, রিজিওনাল কমিটির সদস্য হাজী দেলোয়ার হোসেন, মিজানুর রহমান, মোহাম্মদ কামাল উদ্দিন, এ এস এম আব্দুল গাফফার মিয়াজী, মো. জাফর, ঋষিকেশ চৌধুরী, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল সেমিনার ও ট্রেইনিং কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এসকে নিজামুদ্দিন, সিডিএ’র প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খাঁন, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের উপ পরিচালক আজাদুর রহমান, সিএমপির (ট্রাফিক নর্থ) এডিসি ওয়াদিুল হক চৌধুরী, চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মুহাম্মদ জহুরুল হক, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লি. এর মহাব্যবস্থাপক (মার্কেটিং) প্রকৌশলী মোহাম্মদ আলী চৌধুরী, ফায়ার ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের উপ পরিচালক আব্দুল মান্নান প্রমুখ। মতবিনিময় সভা সঞ্চালনা করেন রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল সেমিনার, ট্রেইনিং, ওয়ার্কশপ ও সিম্পোজিয়াম আয়োজক কমিটির আহবায়ক মো. কামাল উদ্দিন।

সিটিজিনিউজ/এইচএম 

Share.

Leave A Reply